রাজশাহী গভীর শোক আর শ্রদ্ধায় পালিত জাতীয় শোক দিবস

মো.পাভেল ইসলাম মিমুল রাজশাহী ব্যুরো :

রাজশাহীতে গভীর শোক আর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল থেকে বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।

এর মধ্যে সকালে রাজশাহী মহানগরীর সিএন্ডবি মোড়ে অবস্থিত ‘বঙ্গবন্ধুর মুরাল্যে শ্রদ্ধা জানিয়েছে রাজনৈতিক ,
সাংস্কৃতিকসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। অপরদিকে, দিবসটি উপলক্ষে নগরীর মোড়ে মোড়ে আওয়ামী লীগের পক্ষ থেকে দিনভার মাইকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাজানো হয়। এছাড়াও বিভিন্ন সংগঠণের পক্ষ থেকে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এদিকে রাজশাহী মহানগর জাসদের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এসময় রাজশাহী মহানগর জাসদের সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ শিবলী ও সাধারণ সম্পাদক আমিরুল কবির বাবু,যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল করিম কাজল, কোষাধ্যক্ষ আশরাফুল আলম সিদ্দিক,সহ সম্পাদক মো. পাভেল ইসলাম মিমুল,২৫ নং ওয়ার্ড জাসদের সভাপতি মোবারক হোসেন খোকন,সাধারণ সম্পাদক সোহাগ রহমান বাপ্পি,মো.সাইদ,ছাএনেতা সাজন ইসলাম,সোহেল ইসলামসহ পর্যায়ের নেতৃবৃন্দ উস্থিত ছিলেন।

এদিকে মহানগর আওয়ামীলীগের উদ্যোগে জাতির জনক
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। এসময় নগর আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।

এদিকে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচিতে ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২৩ পালিত হয়েছে। মঙ্গলবার দিবসটি উপলক্ষ্যে শোক র‌্যালি, বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, বৃক্ষরোপণ, আলোচনা সভা, বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম পরিচালিত হয়। এদিন সকাল ১০টায় সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন কাউন্সিলরবৃন্দ। এরপর কর্মকর্তাবৃন্দ-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধা জানানো হয়। এর আগে নিউ গভঃ ডিগ্রী কলেজ হতে একটি শোকর‌্যালি বের হয়ে সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে গিয়ে শেষ হয়।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর ছবি সম্বলিত শোক ব্যানার প্রদর্শন করা হয়,সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন ও ওয়ার্ড কার্যালয় সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন,বাদ যোহর সোনাদিঘী জামে মসজিদসহ সকল মসজিদে বিশেষ মোনাজাত, সুবিধাজনক সময়ে স্ব স্ব উপাসনালয়ে অন্যান্য ধর্মাবলম্বীদের বিশেষ প্রার্থনা করা হয়। নগর ভবনসহ ৩০টি ওয়ার্ড ও ১০টি সংরক্ষিত আসন কার্যালয়ে দিনব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ভাষণ প্রচার করা হয়। এছাড়াও রাজশাহী সিটি হাসপাতালে দুই দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান,মাসব্যাপী কালো ব্যাজ,বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *