জাবির বিশ্বসেরা গবেষকদের অভিনন্দন জানিয়েছেন উপাচার্য

মোঃ মেহেদী হাসান

জাবি প্রতিনিধি:

যুক্তরাষ্ট্রের বিখ্যাত গবেষণা ও শিক্ষাপ্রতিষ্ঠান স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি বিশ্বসেরা দুই শতাংশ বিজ্ঞান গবেষকের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছয়জন শিক্ষক ও একজন শিক্ষার্থী স্থান পেয়েছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান এলসেভিয়ার যৌথভাবে এ তালিকা প্রকাশ করেছে। বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। বিজ্ঞানীদের ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৪টি উপ-ক্ষেত্রে শ্রেণিবদ্ধ করে ২ লাখ ১০ হাজার ১৯৯ জন গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান পাওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা হলেন- পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক এ.এ মামুন, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. ইব্রাহিম খলিল, ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলোজির (আইআইটি) অধ্যাপক শামীম কায়সার, রসায়ন বিভাগের অধ্যাপক মো. এনামুল হক, পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. সাঈদ আল-জামান এবং পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ এ মামুন।

এমন কৃতিত্বপূর্ণ অর্জনে শিক্ষক-শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম। তিনি বলেন, বিশ্বসেরা দুই শতাংশ বিজ্ঞান গবেষকের তালিকায় আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা স্থান পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের পরিচিতি ও সম্মান বৃদ্ধি পেয়েছে। এমন অর্জনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা অনুপ্রাণিত হবেন। ভবিষ্যতে আরও বেশি গবেষক এই তালিকায় স্থান পাবেন বলে বিশ্বাস করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *