জবি দিবসে সাদামাটা আয়োজন, শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ

আবুবকর সম্পদ, জবি প্রতিনিধি:

প্রতিবছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকী মহাসমারোহে আয়োজিত হলেও এবছর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনে নেই কোন বিশেষ আকর্ষণ। বিশ্ববিদ্যালয় জন্মবার্ষিকীর গুরুত্বপূর্ণ এই দিনটিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকলেও থাকবে না কোন নতুনত্ব। বিশ্ববিদ্যালয় দিবসে বাহির থেকে আনা হবে না কোন মিউজিক ব্যান্ড ফলে শিক্ষার্থীদের মধ্যে এক ধরণের ক্ষোভ প্রকাশ পেয়েছে।

গত ১৫ অক্টোবর জবির রেজিস্ট্রার কর্তৃক স্বাক্ষরিত এক নোটিশে বলা হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বার্ষিক উপলক্ষে আগামী ১৯ অক্টোবর রোজ বৃহস্পতিবার জবি দিবস পালন করা হবে। এ উপলক্ষে সকাল ৯.৩০ থেকে বিকেল ৫.৪৫ পর্যন্ত অনুষ্ঠানসূচীর নোটিশ প্রকাশ করে জবি কর্তৃপক্ষ। এ নোটিশে সকাল ৯.৩০ ঘটিকায় জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয়ের পতাকা ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে এবং বিকাল ৫.৪৫ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠান শেষ হওয়ার কথা বলা হয়।

বিশ্ববিদ্যালয়ের এ গুরুত্বপূর্ণ দিনের আয়োজনে থাকছে না কোন চমক। আনা হচ্ছে না বাহির থেকে কোন মিউজিক ব্যান্ড। যার কারণে ক্ষুব্ধ জবি শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর সাথে এ বিষয়ে কথা বললে তারা জানান- বাহির থেকে ব্যান্ড না আনার কারণে তাদের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।তারা জানান- অন্যান্য বিশ্বিবদ্যালয়ে প্রতিনিয়ত বহির থেকে বিভিন্ন ব্যান্ড এনে অনুষ্ঠান করা হলেও জবি শিক্ষার্থীরা এতে বঞ্চিত। এতে তাদের মানসিক এবং মনের সাংস্কৃতিক উন্নয়ন হচ্ছে না।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) দিবস উদযাপনের সাংস্কৃতিক স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নূর মোহাম্মাদ এর সাথে কথা বললে তিনি জানান- “জবি দিবসে নিরাপত্তা জনিত কারণে এবার বাহির থেকে কোন ব্যান্ড আনা হচ্ছে না।বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস জবি দিবসের নিরাপত্তা বিষয় নিয়ে পুলিশের সাথে কথা বললে তারা ইতিবাচক কোন আশ্বাস জবি কর্তৃপক্ষকে দিতে পারে নি। তাই গত বারের মতো এবার বাহির থেকে কোন ব্যান্ড আনা হচ্ছে না”। তিনি আরও বলেন, “আগামী বিশ্ববিদ্যালয় দিবস গুলোতে আমরা বাহিরের ব্যান্ড আনার সর্বোচ্চ চেষ্টা করবো।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *