সারাদেশের ন্যায় নওগাঁর বাদলগাছিতে ১০৮টি মন্ডপে শারদীয় দুর্গা উৎসব চলছে।

সুবাস চন্দ্র,জেলা প্রতিনিধি নওগাঁঃ

ঘটকে আসলেন মা যাবেন ঘটকে,প্রকৃতির শরতের শুভ্রতার সঙ্গে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গা পুঁজা শুরু হয়েছে। গত শনিবার মহালয়া( দেবীকে আমন্ত্রণের মধ্য দিয়ে পূঁজার আনুষ্ঠানিকতা শুরু হলেও পুঁজা শুরু হয়েছে ২০ অক্টোবর আগামী ২৪ অক্টোবর বিসর্জনের মাধ্যমে শেষ হবে।

এবার মা এসেছে ঘোড়ায় চরে যাবেন ঘোড়ায় চরে । এমনটিই বলছিলেন হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক তপন কুমার মন্ডল। তিনি আরও বলেন,ধর্ম যার যার উৎসব সকলের। ধর্মীয় রাষ্ট্র নয়, ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র চাই।সকলের মিলনে ধর্ম পালন করতে চাই।
নওগাঁর বদলগাছী উপজেলার ৮ টি ইউনিয়নের বিভিন্ন স্থানে ১০৮ টি পূঁজা মন্ডপে সরকারি ভাবে সহায়তা ৫০০ কেজি চাউল প্রদান করা হয়েছে বলে উপজেলা প্রশাসন সুএে জানা গেছে । হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূঁজা উপলক্ষে প্রতিমা গুলো গড়ে তোলা হয়েছে মনের মাধুরি মিশিয়ে। উপজেলার বিভিন্ন মন্ডপ ঘুরে দেখা গেছে রং তুলির শৈল্পিক ছোঁয়ায় অপরুপ সাঁজে সাজিয়ে তোলা হয়েছে প্রতিমা গুলো।
নিরাপত্তার বিষয়ে বদল গাছী থানা অফিসার ইনচার্জ মোঃ আতিয়ার রহমান ও উপজেলা আনসার, ভিডিপি অফিসার সাইফুল ইসলাম জানান,
১০৮ টি পূঁজা মন্ডপের মধ্যে অধিক গুরুত্বপূর্ণ পূঁজা মন্ডপ ১৪ টি, গুরুত্বপূর্ণ পূজা মন্ডপ ৪২ টি, এবং সাধারণ পূঁজা মণ্ডপ ৫২ টি।লোক সমাগমের উপর ভিত্তি করে এই ৩ ভাগে ভাগ করা হয়েছে। প্রতিটি অধিক গুরুত্বপূর্ণ পূঁজা মন্ডবে আনসার ভিডিপি সদস্য ২জন নারী ও ৬ জন পুরুষ নিরাপত্তার দায়িত্বে থাকবেন।গুরুত্বপূর্ণ ৫২টি পূঁজা মন্ডপ ও সাধারণ পূঁজা মন্ডপের নিরাপত্তার জন্য ২জন নারী সদস্য সহ ৪ জন পুরুষ দায়িত্ব পালনে স্বচেষ্ট থাকবেন।
পাশাপাশি প্রতিটি ইউনিয়ন বিট পুলিশিং অফিসার সহ দুইজন পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করবেন।
তিনি আরো জানিয়েছেন ৮ টি ইউনিয়নের জন্য চারটি মোবাইল টিম থাকবেন,।

সার্বিক সেক্টরের দায়িত্ব পালনে থাকবেন সার্কেল অফিসার জয়ব্রত পাল, এবং সাব সেক্টর দায়িত্ব পালনে থাকবেন বদলগাছী থানা অফিসার ইনচার্জ আতিয়ার রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *