কোটালীপাড়া সামাজিক ও মানবিক সংগঠন জ্ঞানের আলো পাঠাগারের সংবাদ সম্মেলন

কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার নন্দা সেন গুপ্তের নানা অনিয়ম ও অপকর্মের বিরুদ্ধে কোটালীপাড়া সামাজিক ও মানবিক সংগঠন জ্ঞানের আলো পাঠাগারের সংবাদ সম্মেলন

ইস্রাফিল খান( গোপালগঞ্জ জেলা) প্রতিনিধি

২০১৪ সাল থেকে জ্ঞানের আলো পাঠাগার কোটালীপাড়া উপজেলা সহ দেশের বিভিন্ন স্থানে বই পড়া আন্দোলনের পাশাপাশি দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা, চিকিৎসা সহযোগিতা, অর্থ সামাজিক উন্নয়ন, দরিদ্র জনসাধারণের জীবন মান উন্নয়ন, যেকোনো দুর্যোগ কালীন সময়ে সর্বাত্মক সহযোগিতা মূলক, সেচ্ছায় রক্তদান, বনায়ন সৃষ্টিসহ বিভিন্ন মানবিক কার্যক্রম পরিচালনা করে আসছে।

কোটালীপাড়া হাসপাতালের স্বাস্থ্য সেবা বৃদ্ধির লক্ষ্যে দীর্ঘদিন পুরুষ ও মহিলা ওয়ার্ডের রোগীদের ব্যবহার অনুপযোগী টয়লেট বাথরুম গত বছর জ্ঞানের ও পাঠাগারের স্বেচ্ছাসেবকরা পরিষ্কার করে দে। হাসপাতালের পুরুষ ও মহিলা ওয়ার্ডের বাথরুমের দরজার সিটকানি সহ লাইটের ব্যবস্থা করে দে জ্ঞানের আলো পাঠাগার। কোটালীপাড়া হাসপাতালে কোন মাতৃদুগ্ধ কন্যার না থাকায় দুগ্ধপোষা শিশুদের নিয়ে চিকিৎসা নিতে আসা মায়েরা ভোগান্তিও অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তো। বাচ্চাকে বুকের দুধ পান করানোর সময়। এইসব কথা জ্ঞানের আলো পাঠাগার বিবেচনা করে গত বছর জ্ঞানের পাঠাগার কোটালীপাড়া হাসপাতালে একটি দৃষ্টিনন্দন মাতৃদুগ্ধ কন্যার।

গত বছরের আন্তর্জাতিক নারী দিবসে জ্ঞানের আলো পাঠাগারের এই মাটি দুগ্ধ কনাটির উদ্বোধন করেন কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস অহিদ। এ সময় কোটালীপাড়া উপজেলা পরিষদের বাচ্চার ম্যান লোক কেরানী সরকার, কোটালীপাড়া হাসপাতালের ভারপ্রাপ্ত প্রশাসনিক প্রদান ডাক্তার শাওন শিকদার টুটু, কোটালীপাড়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রাফিজা বেগম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের সাবেক ডেপুটি কমান্ডার আবুল কালাম দারিয়া, জ্ঞানের আলো পাঠাগারের সভাপতি সুশান্ত মন্ডল সহ হাসপাতালের চিকিৎসক, কর্মচারী, জ্ঞানের আলো পাঠাগারের সদস্যরা উপস্থিত ছিলেন।

জ্ঞানের আলো পাঠাগার সব সময় আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি হাসপাতালের সার্বিক উন্নয়নের চিন্তা করে। হাসপাতালের বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনা জ্ঞানের আলো পাঠাগারে স্বেচ্ছাসেবকদের নজরে এলে হাসপাতালের প্রধান ডাক্তার নন্দাস সেন গুপ্তকে বিষয়গুলো অবহিত করলে তিনি ক্ষিপ্ত হয়ে ওঠেন। তিনি বলেন হাসপাতালের অভ্যন্তরীণ বিষয়ে আপনারা নাক গলান কেন। হাসপাতালের চিকিৎসকেরা ঠিকমতো হাসপাতালে প্রস্তুতি না থাকা, রোগীদের ওষুধ বিতরণে অনিয়ম, ঠিকমতো রোগীদের অপারেশন না করা, হাসপাতালের রোগীদের টয়লেট বাথরুম পরিষ্কার না থাকার বিষয় জ্ঞানের পাঠাগারের সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরে যথাযথ কতৃপক্ষের হস্তক্ষে কামনা করা হয়। এতে তিনি ক্ষিপ্ত হয়ে ওঠেন হাসপাতালের স্বাস্থ্যসেবার উন্নয়নের পরিবর্তে হাসপাতালে কর্মরত তার আনুগত কিছু কর্মচারীদের নিয়ে একটি ফেসবুক গ্রুপ করেন। সেখানে ডাক্তার নন্দা সেন গুপ্ত সবাইকে পুচকে দেন জ্ঞানের আলো পাঠাগারের ফেসবুকে হাসপাতালের পক্ষে কমেন্ট করার জন্য। তিনি তার অপকর্ম ও ব্যর্থতা ডাকতে জ্ঞানের আলো পাঠাগার সাদা চাইতে আসছিল চাঁদা না দেওয়ায় হাসপাতালের বিরুদ্ধে উল্টাপাল্টা পোস্ট করে ফেসবুকে বলে অপপ্রচার করেন। বিষয়টি জ্ঞানের আলো পাঠাগারের নজরে এলে জ্ঞানের আলো পাঠাগারের পক্ষ থেকে নেতৃত্ব নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। এরপর ডাক্তার নন্দা সেনগুপ্ত হিংসার বসতি হয়ে পাঠাগারের পুতি প্রতিশ পরায়ণ হয়ে কোন প্রকার নোটিশ ছাড়া গত ৩ আগস্ট বৃহস্পতিবার কোটালীপাড়া হাসপাতালে স্থাপিত জ্ঞানের আলো পাঠাগারের মাতৃদুগ্ধ কণাটি ভেঙে ফেলেন।
আগস্ট মাস থাকার কারণে আজ ২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে সংবাদ সম্মেলনের মাধ্যমে ডাক্তার নন্দন সেন গুপ্তের অপকর্ম দুঃসাহসের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই জ্ঞানের আলো পাঠ। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছে জ্ঞানের লেখা। উক্ত প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিল জ্ঞানের আলো পাঠাগারের সভাপতি সুশান্ত মন্ডল এবং ১২ ইউনিয়নের 12 জন টিম লিডার। আরো উপস্থিত ছিল জ্ঞানের আলো পাঠাগারের শতাধিক সদস্যরা। উক্ত সমাবেশে বক্তব্য কালীন সময়ে সবাই বলেন আগামী ৮ ই সেপ্টেম্বরের মধ্যে এর কোন প্রতিকার না পেলে 9 সেপ্টেম্বরের শনিবার জ্ঞানের আলো পাঠাগারে স্বেচ্ছাসেবকহ ও শুভাকাঙ্ক্ষীরা প্রতিবাদ রেলি, মানববন্ধন সহ লাগাতার কর্মসূচি পালন করবে জ্ঞানের আলো পাঠাগার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *