মান্দায় গাভী পালন করে কলেজ ছাত্র মনিরুলের ভাগ্য বদল

মোঃ সারোয়ার হোসেন অপু

স্টাফ রিপোর্টারঃ
মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়নের হোসেনপুর গ্রামের আত্মপ্রত্যয়ী কলেজ শিক্ষার্থী মনিরুল ইসলাম ।চার ভাই বোনের মধ্যে তিনি সবার ছোট । ছোটবেলা থেকেই পড়াশোনার প্রতি যথেষ্ট মনোযোগী হলেও মাছ চাষ, গবাদি পশু পালনের প্রতি ছিল তার ভিন্ন আগ্রহ। ইউটিউব চ্যানেল আর ফেসবুকের কল্যানে গাভীর খামারের ভিডিও দেখে পড়াশোনার ফাঁকে গড়ে তোলেন গাভীর খামার। এরই মধ্যে তিনি এলাকায় একজন আদর্শ খামারি হিসেবে পরিচিতি লাভ করেছেন।
মনিরুল ইসলাম মান্দা উপজেলার ভারশো ইউনিয়নের হোসেনপুর গ্রামের মাওলানা মাকসুদুর রহমান এর ছোট ছেলে ।
জানা যায়, মনিরুল ইসলাম শহীদ কামারুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট, মান্দা, নওগাঁ কলেজে লেখাপড়া করছেন। পড়াশোনার পাশাপাশি কিছু আয় করার নিয়মিত স্বপ্ন দেখতেন। এক পর্যায়ে ইউটিউব ও ফেসবুকে গাভী পালন দেখে খামার দেয়ার তার প্রবল ইচ্ছা তৈরি হয়। এরপর মাত্র ১ টি গাভী দিয়ে তার যাত্রা শুরু হয়। প্রথম বছর তিনি গাভী পালনে এক অভাবনীয় সাফল্য অর্জন করেন। এরপর থেকে তাকে পেছন ফিরে তাকাতে হয়নি। বর্তমানের তার খামারে দেশি বিদেশি জাতের প্রায় ১০থেকে ১২ টি গাভী আছে যার আনুমানিক মূল্য ১০ থেকে ১২ লক্ষ টাকা।

শিক্ষার্থী মনিরুল ইসলাম জানান, পড়াশুনার পাশাপাশি কিছু করা যায় কিনা তার তিনি তার বাবার পরামর্শে গরুর খামার করেন এবং বর্তমানে তিনি স্বাবলম্বী তিনি বলেন তার গাভীর অসুখ হলে চিকিৎসার জন্য বারবার ডাক্তার ডাকতে হয় তাই তার বাবার পরামর্শে মান্দা উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তাদের এর পরামর্শে বর্তমানে তিনি অনেক টায় সফল খামারি হিসেবে প্রতিষ্ঠিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *