সামাজিক নেতৃত্ব গড়ার লক্ষ্যে ইবিতে সেভ ইয়ুথের কর্মশালা

ইবি প্রতিনিধি:

গণতান্ত্রিক মূল্যবোধ, শান্তি, সহিঞ্চুনতা ও বৈচিত্র্যের প্রচার করে সামাজিক নেতৃত্ব, রাজনৈতিক সচেতনতা ও সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্টস্ অ্যাগেইনস্ট ভায়োল্যান্স এভরিহয়্যারের (সেভ ) উদ্যোগে দুইদিনব্যাপী সেভ ইয়ুথ কোর কর্মশালা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের দ্বিতীয় তলার শ্রেণীকক্ষে মাইক্রোগভার্নেন্স রিসার্চ ইনিশিয়েটিভের (এমজিআর) অর্থায়নে এটি অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রায় ৩৫ জন শিক্ষার্থী অংশ নেন।

এসময় মডারেটর হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সভাপতি ও সহকারী অধ্যাপক এ এইচ এম নাহিদ। এছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনটির শাখা সেক্রেটারি আবদুল হাদি সাগর, সী লিডসে্র টিম লিডার হায়াতে জান্নাত, ক্যাম্পাস র‍্যাজিল্যান্সের টিম লিডার সিরাজ্জুমান গালিব, ইউথ ডেমোক্রেসির টিম লিডার মাহমুদুল হাসানসহ অন্যান্য সদস্যবৃন্দ।

এছাড়াও প্রশিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মোহাম্মাদ রুবেল মোল্লা, মাইক্রোগভার্নেন্স রিসার্চ ইনিশিয়েটিভের (এমজিআর) রিসার্চ এসোসিয়েট ও ডাটা ম্যানেজার মাজহার উদ্দিন ভূঁইয়া ও ডাটা এনালিস্ট গাজী রওশন হাবিব আনিকা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে সংগঠনটির শাখা সেক্রেটারি আবদুল হাদি সাগর বলেন, সেভ ইয়ুথ ২০১৮ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীরা যেন সকল প্রকার সংঘাত-সহিংসতার বিরুদ্ধে কাজ করতে পারে, যাবতীয় সহিংসতা নির্মূল করতে পারে এবং শান্তি, সহিঞ্চুনতা এবং বৈচিত্র্যতা প্রচারে মাধ্যমে সামাজিক নেতৃত্ব, রাজনৈতিক সচেতনতা ও সক্ষমতা উন্নয়ন ঘটাতে পারে সেই লক্ষ্যে এটি কাজ যাচ্ছে। তারই ধারাবাহিকতায় আমরা এ বিশ্ববিদ্যালয়ে আজ ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর দুইদিনব্যাপি কর্মশালার আয়োজন করেছি। যেখানে বিভিন্ন বিভাগ থেকে প্রায় ৮৫ জন শিক্ষার্থী এতে অংশগ্রহণ করছে।

উল্লেখ্য, দিনব্যাপী কর্মশালা শেষে অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়। আগামীকাল ১ ডিসেম্বর কর্মশালার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *