সরিষাবাড়ীতে বন্ধ থাকার ৭২ দিন পর যমুনা সারকারখানায় ইউরিয়া উৎপাদন শুরু

মাসুদ রানা সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি

গ্যাস সংকটে বন্ধ থাকার ৭২ দিন পর ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত দেশের সর্ববৃহৎ ইউরিয়া উৎপাদনকারি প্রতিষ্ঠান যমুনা সারকারখানার।

শুক্রবার (১৭ নভেম্বর) দিবাগত মধ্যরাত থেকে কারখানায় শুরু হয় ইউরিয়া সার উৎপাদনের প্রক্রিয়া। এর আগে ১ নভেম্বর থেকে কারখানায় গ্যাস সংযোগ সচল করা হয়। বৃহস্পতিবার চালু হয় অ্যামোনিয়া উৎপাদন।

কারখানা সুত্রে জানা যায়, জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে প্রতিষ্ঠার পর ১৯৯১ সালের ৩১ ডিসেম্বর দেশের সবচেয়ে বড় দানাদার ইউরিয়া সার উৎপাদনকারি প্রতিষ্ঠান হিসেবে যমুনা সারকারখানা উৎপাদন শুরু হয়। চাহিদার তুলনায় গ্যাসের চাপ কম থাকায় চলতি বছরের ৫ সেপ্টেম্বর তিতাস গ্যাস যমুনা সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। গ্যাস না থাকায় অ্যামোনিয়া ও ইউরিয়া সার উৎপাদন পুরোপুরি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরে ৭২ দিন বন্ধ থাকার পর পুনরায় গ্যাস সংযোগ সচল করলে শুক্রবার মধ্যরাত থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু করে কারখানা কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে যমুনা সার কারখানার মহাব্যবস্থাপক মো. শহীদুল্লাহ খান বলেন, গ্যাস সংকটের ৫ সেপ্টেম্বর থেকে ইউরিয়া উৎপাদন বন্ধ ছিল। ১ নভেম্বর গ্যাস সংযোগ দেয় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রবিউশন কোম্পানি। কারখানার যন্ত্রাংশ সচল করে শুক্রবার মধ্যরাত থেকে ফের ইউরিয়া উৎপাদন শুরু করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *