উলিপুরে অরণ্যের আয়োজনে সবুজ উৎসব ২০২৩ উদযাপন

বিপুল রায়- কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামের উলিপুর উপজেলার কালুডাঙ্গা উচ্চ বিদ্যালয় মাঠে পরিবেশবাদী সংগঠন অরণ্যের আয়োজনে এবং ক্লাইমেট নেটওয়ার্ক বাংলাদেশ ও আভাস এর সহযোগিতায় সবুজ উৎসব-২০২৩ উদযাপিত হয়েছে । কালুডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কালুডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রি, শিক্ষক ও কর্মচারীদের মাঝে একটি করে মোট ৩৫০ টি আম গাছের চারা বিতরণ করা হয়। স্কুলের সৌন্দর্য বর্ধনের জন্য স্কুল মাঠেও গাছের চারা রোপণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন কালুডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আসাদুল হক সরকার সাংবাদিক পরিমল মজুমদার, অরণ্যের উপদেষ্টা নূর-আমিন, কালুডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শীতেন্দ্র নাথ বর্মন, অরণ্যের সহ সাধারণ সম্পাদক মোঃ তাজুল ইসলাম, প্রচার সম্পাদক মোঃ জামিউল ইসলাম জুহান, কুড়িগ্রাম সরকারি কলেজ কমিটির আহবায়ক মোঃ বাবুল হোসাইন, মীর মোশারফ, মোঃ ছিনামুল ইসলাম, মোঃ আশিক আহমেদ, মোঃ মোবাশ্বের আলীসহ অনন্যরা

অনুষ্ঠানে বক্তারা বলেন, পৃথিবীতে সবুজ উদ্ভিদই শুধু নিজের খাদ্য নিজে তৈরী করতে পারে। মানুষসহ পৃথিবীর প্রাণিকুল উদ্ভিদের তৈরী খাদ্য খেয়েই জীবন ধারণ করে। শুধু খাদ্য নয়, বৃক্ষ আমাদের অক্সিজেন সরবরাহ করে। ওষুধ, বস্ত্র ও বাসস্থান জোগায়। প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে। শিল্পের কাঁচামাল ও জ্বালানি সরবরাহ করে। শব্দদূষণ ও বায়ুদূষণ থেকে রক্ষা করে। বন্যপ্রাণীর খাদ্য ও আশ্রয় জোগায়। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য সংরক্ষণ করে। মাটি ক্ষয় ও নদীভাঙন রোধ করে। উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে পৃথিবীকে রক্ষা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *