সাবেক গণপূর্তমন্ত্রী সহ ১০জনের বিরুদ্ধে গুমের মামলা

দেলোয়ার হোসাইন মাহদী (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি:

আজ ২/৯/২৪ ইং রোজ সোমবার ব্রাহ্মণবাড়িয়ায় আতিকুল ইসলাম নামের এক বিএনপি কর্মীর গুমের অভিযোগে সাবেক গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীসহ ১০ জনের নাম উল্লেখ করে সদর মডেল থানায় মামলাটি দায়ের করা হয়েছে। গুম হওয়া ব্যক্তি আতিকুল ইসলামের স্ত্রী নাছিমা ইসলাম আজ বাদি হয়ে এ মামলাটি দায়ের করেছেন।

উক্ত মামলার অন্যান্য আসামিরা হলেন, সাবেক মন্ত্রীর ব্যক্তিগত সহকারী আবু মুছা আনসারী, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলম, চিনাইর গ্রামের হামদু মিয়া, জেলা শহরের কাজিপাড়ার রাজ্জাক মিয়ার ছেলে সেলিম মিয়া ও জসিম মিয়া, আতাউর রহমান ভূঁইয়া শাহীন, নবীনগর নান্দুরার আবুল কাশেম, জিলানী ও শহরের মেড্ডা এলাকার জাকির মিয়া।
মামলার বিষয়টি নিশ্চিত করেন ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর হোসেন।
মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১১ সালের শেষ দিকে কাজিপাড়ার সেলিম মিয়ার সঙ্গে আতিকুল ইসলামের জায়গা নিয়ে বিরোধ ছিল। এ নিয়ে সেলিম সে সময়ের এমপি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর নির্দেশে আতিকের বিরুদ্ধে একটি মামলা করেন। এরই ধারাবাহিকতায় আতিকুল ইসলামকে গুম করে প্রাণে হত্যা করার জন্য পরিকল্পনা করেন তারা। ২০১২ সালের ১৩ই অক্টোবর দুটি মাইক্রোবাস যোগে আতিককে বাড়ি থেকে তুলে নেওয়া হয়। তুলে নেওয়ার সময় তারা বলেছিলেন- র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী সাহেব আপনাকে সালাম দিয়েছেন। আপনাকে আমাদের সঙ্গে উনার বাড়ি যেতে হবে।
এসময় ভিকটিম আতিকুল ইসলাম আসামিদের কথামতো ঘর থেকে বের হয়ে রাস্তায় পৌঁছালে সব আসামিরা আতিকুলকে ঘেরাও করে ফেলে। এসময় আতিকুল ইসলাম চিৎকার চেঁচামেচি শুরু করলে সাবেক মন্ত্রীর ব্যক্তিগত সহকারী আবু মুসা আনসারী তার হাতে থাকা রুমাল দিয়ে ভিকটিমের মুখ চেপে ধরে এবং অন্যান্য আসামিরা তাকে জোর করে একটি সাদা মাইক্রোবাসে উঠিয়ে রাস্তার পূর্বদিকে অজ্ঞাত স্থানে নিয়ে চলে যান।
এ ঘটনায় ঐসময় থানায় অভিযোগ দিতে গেলে মোকতাদির চৌধুরীর হস্তক্ষেপে তা গ্রহণ করা হয়নি।
এরপর ১২ বছর পার হয়ে গেলেও তার কোনো সন্ধান পাওয়া যায়নি, তাই ধারণা করা হচ্ছে তাকে নির্যাতনের পর হত্যা করে লাশ গুম করে ফেলা হয়েছে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর হোসেন বলেন, বাদীর দায়ের করা এজাহার মামলা হিসেবে গণ্য করা হয়েছে। মামলার বিষয়টি তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য গত ৫ই আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য উবায়দুল মোকতাদির চৌধুরী আত্মগোপনে রয়েছেন। তার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ায় গত একমাসে ৩টি হত্যাসহ ৫টি মামলা দায়ের করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *