সরিষাবাড়ী অনার্স কলেজ- খেলার মাঠ যেন জলাশয়

মতিউর রহমান,সরিষাবাড়ীঃ

জামালপুরের ঐতিহ্যবাহি বিদ্যাপিট সরিষাবাড়ী অনার্স কলেজের খেলার মাঠটি যেন জলাশয়। উপজেলা ও পৌর সভার প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাচিনতম এ বিদ্যাপিঠের গৌরবোজ্জল বিজয় গাঁথা বহু আগে থেকেই। গুরুত্বপূর্ণ এ শিক্ষা প্রতিষ্ঠানের ক্রীড়ামোদীসহ অত্র অঞ্চলের ক্রীড়াবিদদের নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ এ মাঠটি বেশীর ভাগ সময়ই থাকে বিনোদনের অনুপোযোগী। সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হলে দেখে মনে হয় এটি খেলার মাঠ নয় যেন বদ্ধ কোন জলাশয়। স্থানীয় এমপি বা উর্ধ্বতন কতৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করায় হতাশ সচেতন মহল।

এলাকা ঘুরে জানা যায়, পানিস্তান সরকারের আমলে স্থানীয় বিদ্যানুরাগীদের ত্যাগ পরিশ্রম আর সহযোগীতায় গড়ে উঠে এ বিদ্যাপিঠ। পর্যায়ক্রমে অনার্স কলেজে উন্নিত হয় সরিষাবাড়ী কলেজটি। বহু দূর দূরান্ত থেকে অনেক শিক্ষার্থীগণ কলেজ হোষ্টেলে অবস্থান করে পড়া লেখা করে আসছে। বিনোদনের একমাত্র অবলম্বন খেলার মাঠটি উপযোগী না থাকায় তাদের ক্রীড়া পরিচর্য্যার চরম ব্যাঘাত হচ্ছে। এ ছাড়াও রাষ্ট্রিয় কর্ণধার ব্যক্তিবর্গ হেলিকপ্টারে সরিষাবাড়ীতে আগমন করলে হেলিপ্যাড হিসেবেও এ মাঠটি ব্যবহার করা হয়। যে কোন জাতীয় দিবস- যেমন স্বাধীনতা দিবস বিজয় দিবস ভাষা দিবস শোক দিবস প্রভৃতি দিবসে এ মাঠের গুরুত্ব অপরিসীম। রাষ্ট্রিয় দিবস গুলোতে কুচকাওয়াজ সভা সমাবেশ প্রভৃতির আনুষ্ঠানিকতা পালন করা হয় এই মাঠেই। গত ২০১০ সালে বর্তমান মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা সরিষাবাড়ীতে আগমন করলে তাঁকে বহনকারী হেলিকপ্টারটিও এ মাঠেই অবতরণ করেছিল। সাবেক মেয়র রোকনুজ্জামান ব্যক্তিগত উদ্যোগে মাঠের পূর্বপাশে একটি মঞ্চ তৈরী ও চারি পাশে ক্রীড়াবিদের প্রতিকৃতি স্থাপন করেন। অত্যন্ত গুরুত্ব পূর্ণ এ মাঠটি রাস্তা হতে প্রায় তিন ফুট নীচু হওয়ায় বৃষ্টি বা বন্যার পানি অনায়াসে মাঠে প্রবেশ করে জলাবদ্ধতার সৃষ্টি করে। রাষ্ট্রীয় বা জনগুরুত্ব পূর্ণ সরিষাবাড়ী অনার্স কলেজ মাঠটি সঙ্কার অতীব জরুরী।

এ বিষয়ে সরিষাবাড়ী অনার্স কলেজের প্রিন্সিপাল ছরোয়ার জাহান ও ভাইস প্রিন্সিপাল মিজানুর রহমান বলেন, সব কটি জাতীয় দিবস এ মাঠেই অনুষ্ঠিত হয়। সরিষাবাড়ী আগমনে রাষ্ট্টের গুরুপূর্ণ ব্যক্তিদের জন্য এ মাঠ হেলিপ্যাড হিসেবে ব্যবহার হয়ে থাকে। সাবেক জাপা এমপি মামুনূর রশিদ এবং বর্তমান এমপি ডাঃ মুরাদ হাসানকেও মাঠ সঙ্কার বিষয়ে অবহিত করেছি। কিন্তু অদ্যাবধি সুফল পাইনি।

সরিষাবাড়ী অনার্স কলেজের খেলার মাঠটি জাতীয় দিবস, দলীয় কর্মকান্ড সভা সমাবেশ ক্রীড়া প্রতিযেগীতা কিংবা প্রশাসনিক যে কোন অনুষ্ঠানে এর গুরুত্ব অপরিসীম। সরকারের উর্ধ্বতন মহলের নিকট কলেজ কর্তৃপক্ষ, সচেতন মহল ও ক্রীড়াবিদ ও ক্রীড়ামোদী ও এলাকাবাসির প্রাণান্তর দাবী গুরুত্বপূর্ণ এ মাঠটি সঙ্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সারা বছর ব্যবহার উপযোগী করার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *