সরিষাবাড়ীতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হালচাল আ.লীগ-৬ বিএনপি-১ জাপা-৩ ও বিএনএফ-১

মতিউর রহমান,সরিষাবাড়ী(জামালপুর)ঃ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে মনোনয়ন প্রত্যাশি প্রার্থীদের মাঝে উৎকণ্ঠা নির্বাচনি তৎপরতা ও মিটিং মিছিল সভা সমাবেশ এবং গণসংযোগ ততই বেড়ে চলেছে।

বিভিন্ন মাধ্যম থেকে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশ গ্রহণ মূলক ও নিরপেক্ষ ভোট গ্রহণ হতে পারে। ফলে এবারের নির্বাচনে প্রার্থিতা যাচাই বাছাই করে প্রতিটি দলই ভেবে চিন্তে প্রার্থির মনোনয়ন প্রদান করবেন বলে বিচক্ষণ মহলের ধারণা। সঠিক প্রার্থিকে মনোনয়ন না দিলে ১৪১ জাৃালপুর-৪ সরিষাবাড়ী অতিব গুরুত্বপূর্ণ এ আসনটি হাত ছাড়া হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। অতিত কর্মকান্ড পর্যালোচনা ও বর্তমান রাজনৈতিক পেক্ষাপট দলীয় কর্মকান্ড এবং স্বচ্ছতা যাচাই বাছাইসহ সামগ্রিক রীতি নীতি বিচার বিশ্লেষন ও নির্বাচনে প্রতিদ্বন্দিতায় জয়লাভ করে যে বিজয় ছিনিয়ে আনতে পারবে এমন প্রার্থিকে মনোনয় প্রদানের আশা দলীয় সমর্থকদের। গুরুত্বপূর্ণ সরিষাবাড়ী সংসদীয় আসন থেকে স্বাধীনতায় নেতৃত্বদানকারী বৃহৎ দল আওয়ামীলীগ থেকে ৬ জন,২য় বৃহৎ দল বিএনপি থেকে ১জন, জাপার ৩ জন এবং বিএনএফ থেকে ১জন দলীয় মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।
ইতি মধ্যেই
নির্বাচনকে সামনে রেখে সরিষাবাড়ী উপজেলা আওয়ামীলীগ ও বিএনপির পূ্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। আওয়ামীলীগে নৌকার মনোনয়ন প্রত্যাশি আলহাজ্ব ছানোয়ার হোসেন বাদশাহ্ সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন অধ্যক্ষ ডঃ হারুন অর রশীদ। অপর মনোনয়ন প্রত্যাশি উপজেলা আওয়ামীলীগের সাবেক সিনিয়র সহ- সভাপতি অধ্যক্ষ আব্দুর রশিদ পদ হারালেও অন্যতম সদস্য হিসেবে দলে ঠাঁয় করে নিয়েছেন। নৌকার মনোনয়ন প্রত্যাশি উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ সভাপতি ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমানের হেলাল অন্যতম সদস্য হিসেবে অন্তর্ভুক্তি রয়েছেন। মনোনয়ন প্রত্যাশি সাবেক সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান এলিন সহ সভাপতি হিসেবে দলের কার্যকরী কমিটিতে রয়েছেন। দলীয় পদ পদবী থেকে শুধু বাদ পড়েছেন সাবেক তথ্য প্রতি মন্ত্রী আলহাজ্ব ডাঃ মুরাদ হাসান এমপি। কারণ হিসেবে জানা গেছে মাহিয়া মাহি কান্ড ও বিতর্কিত বক্তব্য প্রদানের কারণে মন্ত্রী পরিষদ থেকে দলীয় হাই কমান্ডের নির্দেশে পদত্যাগের পর জেলা উপজেলার সকল প্রকার দলীয় পদ পদবী ও কর্মকান্ড থেকে তাঁকে অব্যাহতি দেয়া হয়েছে। ফলে তিনি দলীয় ভাবে অনেকটাই কোনঠাসায়। কিন্তু দলীয় পদ পদবী হারালেও তাঁর অনুগতদের নিয়ে পুনরায় নৌকার হাল ধরতে সভা সমাবেশ চালিয়ে যাচ্ছেন । অপরদিকে জাতির জনক বঙ্গঁবন্ধু শেখ মুজিবুর রহমান এর সান্নিধ্য পাওয়া সেই কিশোর বিশ্বের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ তারা সরিষাবাড়ী আসন থেকে মনোয়নের দাবীতে মিটিং মিছিল সভা সমাবেশ জনসংযোগ চালিয়ে যাচ্ছেন। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএমপি”র একক প্রার্থি হিসেবে মরহুম ব্যারিষ্টার আব্দুস সালাম তালুদারের ভাতিজা ফরিদুল কবির তালুকদার শামীম ধানের শীষ প্রতিকে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করবেন বলে জানা যায়। সরিষাবাড়ী বিএনপি”র মধ্যমনি ও কর্মীবান্ধব হিসেবে তিনিই একক প্রার্থি। জাতীয় পার্টির লাঙ্গঁল প্রতিকে সাবেক সাংসদ মামুনুর রশিদ জোয়ার্দ্দার আবারও মনোনয়নের আশায় প্রচারণা চালাচ্ছেন। উপজেলা জাপার সভাপতি আবুল কালাম আজাদ,ছাত্র সমাজের কেন্দ্রীয় নেতা মুখলেছুর রহমান বস্তুুও মনেনয়নের প্রত্যাশায় প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছেন বলে তাদের সমর্থিত নেতা কর্মীদের নিকট থেকে জানা গেছে। বিএনএফ প্রার্থি সাংবাদিক মোস্তফা বাবুলও একক প্রার্থি হিসেবে প্রতিদ্বন্দিতা করবেন বলে জানা যায়।
আওয়ামীলীগের ৬ জন প্রার্থির মধ্যে ডাঃ মুরাদ হাসান,অধ্যক্ষ আব্দুর রশীদ,ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান হেলাল মরিয়া হয়ে মাঠ সভা সমসবেশ করলেও মনোনয়নের প্রত্যাশায় প্রচারণায় পিছিয়ে নেই অপর তিনজন প্রার্থিও।
উপজেলা আলীগের সভাপতি আলহাজ্ব ছানোয়ার হোসেন বাদশা মিটিং মিছিল ও সমাবেশে নৌকা প্রতিকে ভোট চেয়ে ত্যাগী নেতা হিসেবে এবার তিনিই মনোনয় পাবেন বলে প্রত্যাশা করেন।
সাবেক তথ্য প্রতিমন্ত্রী আলহাজ্ব ডাঃ মুরাদ হাসান এমপি বিভিন্ন সমাবেশে তাঁর বক্তব্যে উল্লেখ করেন, মমতাময়ী মা মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার অনুগ্রহে সরিষাবাড়ীতে অভাবনীয় উন্নয়ন করা হয়েছে। দলীয় নেতা কমীদের পাশে তিনি ছিলেন এবং থাকবেন। বিএনপি জামাতকে দমনের জন্যই তিনি আবারও দলীয় মনোনয়ম পাবেন বলে আশা করেন। অধ্যক্ষ আব্দুর রশীদ দলীয় মিটিং মিছিলে বক্তৃতা দানকালে তিনি বলেন, বিগত বছরের মত মাঠকে গুছিয়েছি। মনোনয়নের আশায়, তবে পাইনি। বিএনপি জামাতের সাথে টক্কর দেয়ার জন্যই আশা করছি এবার মনোনয়ন পাবো। ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান হেলাল মনোনয়নের প্রত্যাশায় শো ডাউন মিটিং মিছল চালিয়ে যাচ্ছেন। তাঁর বক্তব্যে উল্লেখ, আমি মনোনয়ন প্রত্যাশি নই,মনোনয়নের দাবীদার। কারণ আমি সাবেক এমপি ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব আব্দুল মালেকের উত্তরসূরী। বিএনপি জামাতের কণ্ঠ রোধ করে নৌকার বিজয় নিশ্চিত করবো।
নির্বাচনের বিষয়ে ফরিদুল কবির তালুকদার শামীম বলেন তত্বাবধায়ক সরকারের অধিনে নির্বাচন দিতে হবে। জেলে বন্ধী বিপুল সংখ্যক নেতা কর্মীদের মুক্তি দতে হবে।নিরপেক্ষ নির্বাচন হলে অবশ্যই বিপুল ভোটে ধানের শিষ জয়লাভ করবে।
উল্লেখ্য- সরিষাবাড়ীতে মোট ৮টি ইউনিয়ন ও ১টি পৌর সভায় মোট ২ লক্ষ ৮৬ হাজার ৪’শ ২৮ জন ভোটারের মধ্যে মহিলা ভোটার ১ লক্ষ ৪৪ হাজার ৯৪ জন ও পুরুষ ভোটার রয়েছে ১ লক্ষ ৪২ হাজার ৩’শ ৩৩ জন। আওয়ামীলী বিএনপি জাপার দলীয় মোট ভোটের পর প্রায় ১৫-২০℅ ভোটার রয়েছে ভাসমান। ভাসমান ভোটারদের রায় যে দিকে যায় দলীয় প্রার্থীদের ভাগ্য সে দিকেই গড়ায় বলে রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *