শিবগঞ্জের প্রধান শিক্ষক মর্তুজাকে সাময়িক বরখাস্ত

বগুড়া প্রতিনিধিঃ

আব্দুর রউফ রুবেল শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার শিবগঞ্জের সমালোচিত ধাওয়াগীর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম সরকার মর্তুজাকে অবশেষে সাময়িক বরখান্ত করা হয়েছে।

১৩ নভেম্বর ম্যানেজিং কমিটির সভায় সর্বসন্মতিক্রমে তাকে সাময়িক বরখাস্ত করে। একই সাথে অত্র বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আতিকুর রহমানকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বও প্রদান করা হয়েছে।

স্থানীয়সূত্রে জানা যায়, উপজেলার শিবগঞ্জ সদর ইউনিয়নের ধাওয়াগীর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম সরকার মর্তুজা দায়িত্বে অবহেলা, বিদ্যালয়ের আয় ব্যয়ের সঠিক হিসাব প্রদান থেকে বিরত থাকা, জাতীয় দিবস সমূহ পালন না করা, বিদ্যালয়ের নন-এমপিও ভুক্ত শিক্ষকদের এমপিও ভুক্তির জন্য সংশিষ্ট দপ্তরে ফাইল না পাঠানোসহ আরও কিছু কারণে ম্যানেজিং কমিটির সভায় সিদ্ধান্তক্রমে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

ধাওয়াগীর উচ্চ বিদ্যালয়ের সভাপতি জাপা নেতা শাহিনুর ইসলাম বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক (বরখাস্তকৃত) শহিদুল ইসলাম সরকার মর্তুজা নন-এমপিও শিক্ষকগণের এমপিও’র ফাইল সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ না করা, প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের হিসাব সঠিকভাবে না দেওয়াসহ বিভিন্ন কারণে ম্যানেজিং কমিটির সিদ্ধান্তক্রমে গত ১২ অক্টোবর ৫টি এজেন্ডার ভিত্তিতে ১৯ অক্টোবর ম্যানেজিং কমিটির সভা আহবান করার জন্য ডাকযোগে চিঠি প্রেরণ করা হয়। চিঠি পাওয়ার পর প্রধান শিক্ষক সভা আহবান না করায় ২৫ অক্টোবর প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে কারণদর্শানোর নোটিশের জবাব না দেওয়ায় ম্যানেজিং কমিটির সভায় প্রধান শিক্ষক শহিদুল ইসলাম সরকার মর্তুজাকে সাময়িক বরখাস্ত করা হয়।

কারণ দর্শানো নোটিশের জবাব না দেওয়া ও সাময়িক বরখাস্তের বিষয়ে অভিযুক্ত প্রধান শিক্ষক শহিদুল ইসলাম সরকার মর্তুজা বলেন, আমি এখনও বরখাস্তের চিঠি পাইনি। ইতিপূর্বে কারণ দর্শনোর নোটিশ পাঠালেও আমি গ্রহণ করি নাই। সভাপতির ক্ষমতা আছে ও কি করে করতে থাকুক। তিনি আরো বলেন, ৭ বছর যে শিক্ষক বিদ্যালয়ে উপস্থিত হননি এবং পাঠদান করেননি এমন একজন নন এমপিও ভুক্ত শিক্ষককে কিভাবে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) হিসাবে দায়িত্ব প্রদান করেন তা আমার জানা নেই।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা টিএম আব্দুল হামিদ বলেন, প্রধান শিক্ষককে বরখাস্ত বিষয়ে একটি চিঠি পেয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *