রাজশাহীতে হিজড়া সম্প্রদায়ের কর্মসংস্থানের জন্য চাকুরী মেলা ২০২৩

পাভেল ইসলাম মিমুল রাজশাহী ব্যুরো

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীদের মূলধারায় ফিরিয়ে আনা ও তাদের আত্মকর্মসংস্থানের লক্ষে রাজশাহীতে দিনব্যাপি চাকুরী মেলা অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী দিনের আলো হিজরা সংঘের আয়োজনে বুধবার (২২ নভেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে মহানগরীর শাহ্ ডাইন কনভেনসন সেন্টারে এর আয়োজন করা হয়।

দিনের আলো হিজরা সংঘের সভাপতি মোহনার সভাপতিত্বে প্রধান অতিথি থেকে মেলার উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এ্যান্ড অপারেশন) মোহাম্মদ হেমায়েতুল ইসলা, রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী ও দিনের আলো হিজরা সংঘের উপদেষ্টা সিনিয়র সাংবাদিক শরীফ সুমন।

প্রধান অতিথির বক্তৃতায় রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বলেন,আমাদের সমাজে কাউকে পেছনে ফেলে বা অবহেলা করে উন্নতি করা সম্ভব নয়। প্রত্যেক মানুষের প্রতিভা আছে তারাও ভালো কাজ করতে পারে। কিন্তু আমাদের মানুসিক বোধের জায়গা থেকে তৃতীয় লিংঙ্গ বা হিজরা আমরা বলি তাদেরকে পরিবার থেকে শুরু করে সমাজে অবহেলিত হতে হয়।

বর্তমান সরকার সকলকে নিয়ে এগিয়ে নিতে নানান কাজ করছেন। ইতোমধ্যে সরকার তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর গেজেট প্রকাশ করেছেন। এছাড়াও ভোটার হিসেবে তাদের স্বীকৃতি দিয়েছেন। সরকারের পক্ষ থেকে তাদের প্রশিক্ষণ দিয়ে নানান কাজে লাগানো হচ্ছে। তারাও আর চাঁদাবাজি বা অন্যকিছু করে বাঁচতে চাইনা।

হিজরা সম্প্রদায়ের লোকজনকে আত্মকর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার আশ্বাস দিয়ে বিভাগীয় কমিশনার আরো বলেন,আমরা সরকারি ভাবে বা বেসরকারি ভাবে তাদেরকে বিভিন্ন সেক্টরে কাজে লাগানোর চেষ্টা করবো। বিভিন্ন প্রকল্প দিয়েও তাদের আত্মকর্মসংস্থানের জন্য সুযোগ করে দিতে পারি। তিনি যেকোন প্রয়োজনে তাদের পাশে থাকার কথা জানান।

পরে অতিথিবৃন্দ মেলার স্টল পরিদর্শন করে আগত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে কথা বলেন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সম্প্রদায়ের জন্য কি ধরনের চাকরির ব্যবস্থা রাখা হয়েছে তার খোঁজ খবর নেন।

চাকুরী মেলায় ১০ বেসরকারি প্রতিষ্ঠান স্টল অংশ গ্রহণ করে হিজড়া সম্প্রাদায়ের আগ্রহী চাকুরী প্রার্থীদের সিভি জমা নিয়েছেন। সেখান থেকে বেছে যোগ্যতা সম্পন্নদের চুকুরী প্রার্থীদের চাকুরী দেওয়ার আশ্বাস প্রদান করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *