বান্দরবান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় শুদ্ধসুরে জাতীয় সংগীত প্রশিক্ষণ কর্মশালা

এন্ড্রো ত্রিপুরা

বান্দরবান প্রতিনিধি।।

বান্দরবান জেলা শিল্পকলা একাডেমি’র আয়োজনে, শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক শুদ্ধসুরে জাতীয় সংগীত প্রশিক্ষণ কর্মশালা আজ ০৬ নভেম্বর,রোজ সোমবার, সকাল ১১ টায়, অষ্টম দিনে বান্দরবান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রশিক্ষণ কর্মশালা হয় ।

এ সময় বিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে শুদ্ধ ভাবে জাতীয় সংগীত গাইতে পারে। সে বিষয়ে প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করেন।শিক্ষার্থীদের সাথে তালে তাল মিলিয়ে গান গেয়েছেন জনাব মোহাম্মদ শহীদ উল্লাহ
বি.সি.এস( সাধারণ শিক্ষা) প্রধান শিক্ষক, বান্দরবান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। তিনি বলেন-জাতীয় সংগীত এমন একটি সংগীত,যা দেশপ্রম ভক্তি, শ্রদ্ধা ও ভালবাসা সৃষ্টি করে।তাই শুদ্ধসুরে জাতীয় সংগীত করা আমাদের ও আগামী প্রজন্মদের খুবই প্রয়োজন। দীর্ঘ ২৫ বছরের শিক্ষকতার পেশায় কোন সময় জাতীয় সংগীত পরিবেশন সময় অনুপস্থিত বা বাদ থাকতেন না তিনি। ৩রা অগাস্টে ২০২৩ বান্দরবান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় যোগদান করেন। বিদ্যালয় যোগদানের পর থেকে বিদ্যালয়ে আমূল পরিবর্তন করেন।তিনি আরো বলেন আগামী ১৫ দিনের মধ্যে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে নতুন সাউন্ড সিস্টেম সেট করবেন। এতে বিদ্যালয় পরিচালনা আরো সহজ বলে জানান।

প্রতিটি পর্যায়ে, সংগীত প্রশিক্ষক জনাব মো: জাহাঙ্গীর আলম এই প্রশিক্ষণ প্রদান করেন।
এই কর্মশালা শুরু হয়, (১৫ অক্টোবর ২০২৩) ম্রো আবাসিক বিদ্যালয়ের শুদ্ধ সুরে জাতীয় সংগীত প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়। শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক শুদ্ধসুরে জাতীয় সংগীত প্রশিক্ষনের ১ম দিন, ম্রো আবাসিক বিদ্যালয়। ২য় দিন,  টাইগার পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ৩য় দিনে, যৌথ খামার সরকারি প্রাথমিক বিদ্যালয়। ৪র্থ দিনে, বীর বাহাদুর স্কুল এন্ড কলেজ এবং নতুন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ৫ম দিনে,পুলিশ লাইন স্কুল ও বিলকিস বেগম স্কুল।ষষ্ঠ দিনে, হাফেজ ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়। সপ্তম দিনে, ভাগ্যকুল কদুখোলা উচ্চ বিদ্যালয় ও ভাগ্যকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়। আজ অষ্টম দিনে, বান্দরবান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের এই কর্মশালা প্রশিক্ষণ হয়।

গত ২০২০ সালে, করোনা প্রদূর্ভাবের পূর্বে এই প্রশিক্ষণ পেয়ে বান্দরবান সদরের মেঘলা সরকারী প্রাথমিক বিদ্যালয় পর পর দুই বার জাতীয় পুরষ্কার পাওয়ার গৌরব অর্জন করছে।

শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক শুদ্ধসুরে জাতীয় সংগীত প্রশিক্ষণ কর্মশালা বাস্তবায়নে বান্দরবান জেলা শিল্পকলা একাডেমি, বান্দরবান পার্বত্য জেলা। অর্থায়নের বান্দরবান পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

এ সময় উপস্থিত ছিলেন, জনাব মোহাম্মদ শহীদ উল্লাহ , বি.সি.এস (সাধারণ শিক্ষা) প্রধান শিক্ষক, বান্দরবান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। সংগীত প্রশিক্ষক জনাব মো: জাহাঙ্গীর আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *