বাগেরহাটে বিভিন্ন রঙ মিশিয়ে আইসক্রিম তৈরি, তিন প্রতিষ্ঠানকে জরিমানা

হারুন শেখ স্টাফ রিপোর্টার বাগেরহাট জেলা।।

বাগেরহাটে নোংরা পরিবেশ,ক্ষতিকর রঙ মিশিয়ে ও মেয়াদ উত্তীর্ণ ও তারিখ ছাড়া বিভিন্ন ধরনের রং দিয়ে আইসক্রিম তৈরির অপরাধে ৩টি(তিন) প্রতিষ্ঠানকে ২২( বাইস)হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। মঙ্গলবার (১০সেপ্টেম্বর) দুপুরে বাগেরহাট জেলার শহরের নাগের বাজার এলাকায় এ অভিযান পরিচালনা কালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাগেরহাটের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরান ওই জরিমানার আদেশ দেন। অভিযুক্ত প্রতিষ্ঠান তিনটি হলো, মিনি বরফকল, সততা হোটেল, ও মুসলিম হোটেল,এ
অভিযানে নিরাপদ খাদ্য পরিদর্শক এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর একটি টিম এর সার্বিক সহায়তা প্রদান করেন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাগেরহাটের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরান এ তথ্য নিশ্চিত করেছেন।
অভিযানে জনসচেতনতা বৃদ্ধি ও ভোক্তা অধিকার বিরোধী কার্য হতে বিরত থাকার জন্য লিফলেট ও পাম্পলেট বিতরণ করা হয়। অভিযান পরিচালনাকালে সকল ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রি করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা, নকল ও ভেজাল পণ্য/ঔষধ বিক্রয় থেকে সবাইকে বিরত থাকা এবং অবৈধ মজুদদারী করা থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাগেরহাটের সহকারি পরিচালক আব্দুল্লাহ আল ইমরান জানান, নোংরা পরিবেশ খাবার পরিবেশন,ক্ষতিকর রঙ মিশিয়ে ও মেয়াদ উত্তীর্ণ এর তারিখ ছাড়া আইসক্রিম তৈরির অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৩ ধারায় প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ তাৎক্ষনিকভাবে অভিযুক্ত প্রতিষ্ঠান গুলো স্বেচ্ছায় পরিশোধ করেন। অভিযুক্ত প্রতিষ্ঠান পুনরায় এই ধরনের অনিয়ম করা থেকে বিরত থাকবেন বলে অঙ্গীকার করেন।
অভিযানে ক্ষতিকর রঙ মেশানো ও মেয়াদ উত্তীর্ণ এর তারিখ ছাড়া তৈরী আইসক্রিম জনসন্মুখে ধ্বংস করা হয়,জনস্বার্থে এ ধরনের অভিযান কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *