ফ্রী হেলথ ক্যাম্প, র‍্যালিসহ নানা আয়োজনে বিশ্ব ফিজিওথেরাপি পালিত 

আল আমিন, যবিপ্রবি প্রতিনিধিঃ

আজ ৮ সেপ্টেম্বর বিশ্ব ফিজিওথেরাপি দিবস।  বিশ্বের ১২৮টি দেশের ন্যায় বাংলাদেশেও একযোগে পালিত হচ্ছে বিশ্ব ফিজিওথেরাপি  দিবস।কেক কাটা,র‍্যালি ও দীনব্যাপী ফ্রী ফিজিওথেরাপি হেলথ ক্যাম্পসহ নানা আয়োজনে বিশ্ব ফিজিওথেরাপি দিবস-২০২৪ পালন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ।এবারের বিশ্ব ফিজিওথেরাপি দিবসের প্রতিপাদ্য বিষয়, “কোমর ব্যথায় ফিজিওথেরাপি একটি কার্যকরী চিকিৎসা পদ্ধতি”।

আজ রবিবার সকাল ৯.৩০ ঘটিকায় যশোর কালেক্টর ভবনের দ্বিতীয় তলায় কেক কেটে অনুষ্ঠানের শুভ সূচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক,এস এম শাহীন আলম। পরবর্তীতে সকাল ১০ ঘটিকায় কবুতর  উড়িয়ে র‍্যালির উদ্ভোধন করেন। বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে র‍্যালিটি যশোর কালেক্টর ভবন থেকে শুরু হয়ে যশোর প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। এছাড়া র‍্যালিতে অংশ গ্রহণ করেন  বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের যশোরের জেলার প্রধান সমন্বয়ক রাশেদ খান,যশোর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা.হারুন অর রশীদ বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ ও যবিপ্রবি শিক্ষক ডা. কাজী মো. এমরান হোসেন  এবং আরও উপস্থিত ছিলেন ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান ডা.  এহসানুর রহমানসহ বিভাগের অন্যান্য শিক্ষক ও অনার্স ও মাস্টার্সে অধ্যয়নরত বিভিন্ন বর্ষের  সাধারণ শিক্ষার্থীরা।

বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে জনসচেতনামূলক র‍্যালি শেষ করে যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সাধারণ শিক্ষার্থী ও সকল শিক্ষকবৃন্দ। মানববন্ধনে অংশ নেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন যশোর জেলার প্রধান সমন্বয়ক রাশেদ খান ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের যবিপ্রবি শিক্ষার্থী মোঃফরিদ হাসান।

বিশ্ব ফিজিওথেরাপি দিবস সমন্ধে জানতে চাইলে রাশেদ খান (প্রধান সমন্বয়ক যশোর জেলা) বলেন, আজ বিশ্ব ফিজিওথেরাপি দিবস।  সকলকে ফিজিওথেরাপি দিবসের শুভেচ্ছা।  যাদের ৪ বছর একাডেমিক ও ১ বছর বাধ্যতামূলক ইন্টার্নিশিপসহ মোট ৫ বছরের ডিগ্রি রয়েছে তারাই একমাত্র ফিজিওথেরাপিস্ট। যশোর শহরের অলিতে গলিতে ব্যাঙেরছাতার মতো অসংখ্য ভুয়া ফিজিওথেরাপি সেন্টার স্থাপন হয়েছে। দেশের মানুষ সেখানে চিকিৎসা নিয়ে প্রতারণার শিকার হচ্ছেন। এমনকি যশোর সদর হাসপাতালে একদল কুচক্রী মহল প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে ভুয়া ফিজিওথেরাপিস্টদের দিয়ে চিকিৎসা দিচ্ছেন। এতে মানুষ প্রতারণার শিকার হচ্ছেন তিনি আহ্বান জানান ৫ বছর মেয়াদি যোগ্য ফিজিওথেরাপিস্টদের দ্রুত সরকারি হাসপাতালগুলোতে নিয়োগ দেওয়ার মাধ্যমে দেশের মানুষকে সঠিক চিকিৎসা প্রদানের।

পরবর্তীতে যশোর প্রেসক্লাবে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে ফ্রী ফিজিওথেরাপি হেলথ্ ক্যাম্পে অনুষ্ঠিত হয়। এতে প্রায় যশোর শহরের দুই শতাধিক মানুষ চিকিৎসা সেবা পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *