পলাশবাড়ীতে আনসার ও ভিডিপি কার্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

 

সাগর আহম্মেদ গাইবান্ধা প্রতিনিধি:-

আজ ৩১ শে জুলাই রোজ বুধবার সকাল ১০ ঘটিকায় উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ে বৃক্ষরোপন অভিযান ২০২৪ অনুষ্ঠিত হয়েছে

এ সময় উপস্থিত ছিলেন পলাশবাড়ী উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মোঃ নুর আলম। এ সময় উপজেলা প্রশিক্ষক মোঃ আব্দুল আউয়াল, উপজেলা প্রশিক্ষিকা মোছাঃ সুরভী আক্তার ও ভাতাভোগী ইউনিয়ন দলনেতা/ দলনেএী,ওয়াড দলনেতা/ দলনেএী ও কমান্ডারগন উপস্থিত ছিলেন।
উক্ত অনুষ্ঠানে পলাশবাড়ী উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ নুর আলম বলেন, বৃক্ষ মানুষের পরম বন্ধু সভ্য যুগের মানুষ আগে থেকেই গাছকে বন্ধু হিসেবে পেয়েছে।
যখন মানুষ আগুন জ্বালাতে শিখেনি তখন মানুষ গাছের ফলমূল খেয়ে জীবন যাপন করতো, যখন মানুষ ঘর বানানো শিখেনি তখন গাছের ছায়ায় মানুষ বিশ্রাম নিয়েছে। সভ্যতা গড়ে ওঠার আগে থেকেই মানুষ গাছ থেকে পেয়েছে জীবন রক্ষাকারী ওষুধ। মানুষ গাছের কাঠ দিয়ে ঘরবাড়ি তৈরি করতে শিখিয়েছে। জ্বালানি হিসেবে গাছকে কাজে লাগিয়ে ছে এরপর সভ্যতা যতই এগিয়েছে মানুষের উপকারী বন্ধু গাছ মানুষকে আরো অনেক ক্ষেত্রে সহায়তা দিয়েছে। অথচ মানুষ এর প্রতিদান দিয়েছে খুব নির্মমভাবে। মানুষ গাছকে বন্ধু করতে পারে নির্বিচারে মানুষ গাছ কেটে বনাঞ্চলে বস্তি স্থাপন করছে এতে মানুষ তো নিজেরই ক্ষতি করছে। কেননা প্রাণীকুলের অস্তিত্বের রক্ষার জন্য প্রয়োজন পরীমণ মত বনঅঞ্চল দরকার।

মানুষের জীবন রক্ষার্থে সবথেকে বেশি প্রয়োজন বৃক্ষের।
বৃক্ষ থেকে নির্গত অক্সিজেন গ্রহণ করে আমরা বেঁচে আছি। আর আমাদের শরীর থেকে নির্গত বিষাক্ত কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে বৃক্ষ পরিবেশকে বিশ মুক্ত করে।

আর আমরা যদি এই বর্ষায় প্রত্যেক পাঁচটি করে গাছ লাগাতে পারি
তাহলে এই বাংলাদেশে সবুজ সমাহার এ পরিণত হবে এবং এখন যে গরমের আবহাওয়া চলতেছে আমরা সেখান থেকেও মুক্তি লাভ করতে পারি,

এই অনুষ্ঠানটি সমাপনী করেন উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মোঃ নুর আলম স্যার তিনি ইউনিয়ন দলনেতা ও দলো নেত্রীর মাঝে ফল গাছ ও ঔষধি গাছ কাট গাছ বিতরণ করেন। বিতরণ শেষে তিনি বলেন শান্তি শৃঙ্খলা উন্নয়ন সর্বত্র আমরা বাংলাদেশ আনসার ও ভিডিপি গ্রাম প্রতিরক্ষা বাহিনী বলে অনুষ্ঠানটি সমাপনী বলে ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *