নাগেশ্বরীর ফান্দের চর প্রাথমিক শিক্ষা কেন্দ্রে নলকূপ স্থাপন ও বৃক্ষরোপণ কর্মসূচি।

বিপুল রায়- কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার রায়গঞ্জ ইউনিয়নের দামাল গ্রাম ফান্দেরচর প্রাথমিক শিক্ষা কেন্দ্রে” একটি নলকূপ ও কিছু সংখ্যক ফলের গাছ লাগিয়ে পাশে দাঁড়িয়েছে খিদমাতুল উম্মাহ ফাউন্ডেশন

ফান্দের চর এ শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় এখানকার ৯০ ভাগ মানুষই নিরক্ষর। তাদের বেশির ভাগই কৃষি ও দিন মজুরি করে । অনেকে জেলার বাইরে গিয়ে শ্রম বিক্রি করে সংসার চালায়। ইচ্ছা থাকলেও লেখাপড়া করানোর সামর্থ্য নেই । সন্তানকে লেখাপড়া করাতে চাইলে যেতে হয় জেলা কিংবা উপজেলা শহরে অথবা নদী পারাপার করে যেতে হয় পার্শ্ববর্তী গ্রামের স্কুলে। এতে এক দিকে যেমন ভোগান্তির শিকার হতে হয়, তেমনি নৌকাযোগে নদী পারাপারে দুর্ঘটনার শিকার হতে হয়। ফলে সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করার স্বপ্ন থাকলেও তা দুঃস্বপ্নই থেকে যায়।

চরাঞ্চলের সুবিধাবঞ্চিত এসব শিশু-কিশোরদের শিক্ষার আলোয় আলোকিত করতে শহিদুল ইসলাম ও শাপলা খাতুন দম্পতি নিজ উদ্যোগে গড়ে তুলেছেন চর দামালগ্রাম (ফান্দেরচর) প্রাথমিক শিক্ষা কেন্দ্র। এক বছর ধরে তারা বিনা পারিশ্রমিকে শতাধিক সুবিধাবঞ্চিত শিশুর মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছেন। শিক্ষার সুযোগ পেয়ে খুশি শিশু-কিশোররা।

উক্ত প্রতিষ্ঠানটিতে নলকূপ না থাকায় শিক্ষার্থীরা খুবই অসুবিধায় পড়ে যায়।বিষয়টি খিদমাতুল উম্মাহ ফাউন্ডেশনের নজরে আসলে, দ্রুত প্রতিষ্ঠানটিতে নলকূপ স্থাপন করার উদ্যোগ নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *