ধনবাড়ী সা‌কিনা মে‌মো‌রিয়াল গার্লস হাই স্কু‌লে ছাত্রীদের জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধী এইচপিভি টিকা প্রদান।

শ‌হিদুল ইসলাম ,ধনবাড়ী প্রতিনিধি:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যোগে প্রথমিকভাবে ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রীদের বিনামূল্যে এইচপিভি টিকা প্রদান করা হচ্ছে। এ উপলক্ষে ধনবাড়ী সা‌কিনা মে‌মো‌রিয়াল গার্লস হাই স্কু‌লে ছাত্রীদের স্বতঃস্ফূর্ত অংশ গ্রহ‌ণের ম‌ধ্যে দি‌য়ে শুরু হয় জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধী এইচপিভি টিকাদান কার্যক্রম।

সকাল ১১ টায় টিকাদান কার্যক্রম শুরু হয় । টিকাদান কার্যক্রমে অত্র বিদ‌্যালয়ের প্রধান শিক্ষক মো.মাহবুবুর রহমান খান , সহকা‌রি শিক্ষিকা সালমা সীমা , সহকা‌রি শিক্ষিকা শিউলি আক্তার , সহকা‌রি শিক্ষিকা সো‌হেলী আক্তার ও টিকাদান কার্যক্রমে ম‌নির, সাইফুল ইসলাম , শ‌হিদুল ইসলাম ,শার‌মিন জাহান,জাফর আলী সা‌র্বিক সহ‌যো‌গিতায় ক‌রেন ।

অনলাইনে রে‌জিঃকৃত ৬ষ্ঠ ,৭ম,৮ম ও ৯ম শ্রেণীর মোট ২৪৩ জন ছাত্রীকে টিকা দেওয়া হয় । এসময় সকল শিক্ষার্থীদের উদ্দেশ্য শিক্ষকমন্ডলীরা এ টিকার বিষয়ে শিক্ষার্থীদের ম‌ধ্যে ভাল দিক গু‌লো তু‌লে ধ‌রেন ও “এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ু মুখ ক্যান্সার রুখে দিন” এই প্রতিপাদ্য বিষ‌য়ে ধারনা দেন ।

প্রধান শিক্ষক মো.মাহবুবুর রহমান খান ব‌লেন ,বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতিবছর বিশ্বজুড়ে ছয় লক্ষাধিক নারী জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। বাংলাদেশে প্রতি ১ লাখ নারীর মধ্যে ১১ জন জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হন। এর মধ্যে মৃত্যুবরণ করেন ৪ হাজার ৯৭১ জন। সংস্থাটির সুপারিশ অনুযায়ী নিয়মিত পরীক্ষা এবং এইচপিভি টিকা দানের মাধ্যমে জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধ সম্ভব। তাই তোমা‌দের প্রত্যেক ছাত্রী‌দের এ টিকা গ্রহন করা প্রয়োজন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *