তরুণদের নেতৃত্ব সম্পন্ন করতে ইবিতে তারুণ্য’র কর্মশালার আয়োজন

নজরুল ইসলাম, ইবি প্রতিনিধি:

তরুণদের দক্ষ ও নেতৃত্বের গুনাবলী সম্পন্ন করে গড়ে তুলতে দুইদিন ব্যাপী ‘ট্রেনিং অন লিডারশীপ’ বিষয়ক কর্মশালার আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন তারুণ্য।

শুক্রবার (৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন একাডেমিক ভবনের ৪১৯ নং কক্ষে শেষ দিনের কর্মশালার মধ্য দিয়ে এটি সম্পন্ন হয়।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা প্রফেসর ড. শাহজাহান মণ্ডল। এছাড়াও সংগঠনটির সদ্য সাবেক সভাপতি আশিফা ইসরাত জুঁই, সদ্য সাবেক সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম, সভাপতি মারুফ হোসেন, সাধারণ সম্পাদক রিফাত মাশরাফি প্রত্যয় উপস্থিত ছিলেন। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন কামরুল ইসলাম রিপন ও ফাইয়াজ হাসান।

সভাপতি মারুফ হোসেন বলেন, তারুণ্য স্বেচ্ছাসেবার পাশাপাশি ব্যক্তি উন্নয়নেও কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে প্রতিবছর বিভিন্ন ধরনের প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনারের আয়োজন করে থাকে সংগঠনটি। তারই ধারাবাহিকতায় এ লিডারশীপ ট্রেনিংয়ের আয়োজন করা হয়। যেখানে তারুণ্যের প্রতিটি সদস্য দক্ষ ও যোগ্য নেতৃত্বের গুণাবলী সম্পন্ন হয়ে উঠবে, যারা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রতিটি ক্ষেত্রে দক্ষতার পরিচয় দিবে।

সাধারণ সম্পাদক রিফাত মাশরাফি প্রত্যয় বলেন, এ ধরণের আয়োজন ভবিষ্যৎ নেতৃত্ব তৈরিতে ভূমিকা পালন করবে।

অতিথির বক্তব্যে প্রফেসর ড. শাহজাহান মণ্ডল বলেন, বাংলাদেশ সংবিধানে উল্লেখিত একটি অংশ হচ্ছে নাগরিকদের ট্রেনিং করানো, যেটা তারুণ্য প্রতিবছর করে যাচ্ছে। তারুণ্য’র এই আয়োজন ইতিবাচক নেতৃত্ব তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পরে অনুষ্ঠানে অংশগ্রহণকারী ৪০ জন প্রশিক্ষণার্থীকে সার্টিফিকেট প্রদান করা হয়।

উল্লেখ্য, ‘তারুণ্য’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন। ২০০৯ সালের ২৯ জুলাই প্রতিষ্ঠার পর থেকে রক্তদান কর্মসূচি, বৃদ্ধাশ্রমে সহায়তা, সচেতনতামূলক সেমিনার, শীতবস্ত্র বিতরণ, বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ, তারুণ্য লাইব্রেরি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, লিডারশীপ ও প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণসহ বিভিন্ন ধরণের জনকল্যাণমুলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে সংগঠনটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *