ছাত্র রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের সকল দাবি মেনে নেওয়া নিশ্চয়তা দিয়েছে জবি প্রশাসন

আবুবকর সম্পদ,জবি প্রতিনিধিঃ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দাবি মেনে নেওয়ার নিশ্চয়তা দিয়েছে জবি প্রশাসন।

আজ বুধবার আন্দোলনকারীদের ছয় দফা দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্ভূত পরিস্থিতিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের নিম্নবর্ণিত ৬টি দাবি প্রশাসনের হস্তগত হয়েছে—আজীবনের জন্য ক্যাম্পাসে সকল প্রকার ছাত্ররাজনীতি নিষিদ্ধ করতে হবে। ছাত্রীদের হল খোলা রাখতে হবে এবং তাদের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যারা কোটা সংস্কারের এই ন্যায্য দাবির সংগ্রামে অংশ নিয়ে আহত হয়েছে তাদের চিকিৎসার ব্যয় বহন করতে হবে। কোনো শিক্ষক শিক্ষার্থী বা কর্মচারী ছাত্রলীগসহ যেকোনো রাজনৈতিক দলকে সহযোগিতা করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। মেসে অবস্থান করা ছাত্র ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করে মেসে হামলাকারী সন্ত্রাসীদের বিচার করতে হবে এবং বর্তমানে আন্দোলনকারী শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে হবে। এই আন্দোলনে হামলাকারী এবং মেসে হামলাকারীদের প্রশাসনে সোপর্দ করতে হবে এবং আন্দোলনকারী শিক্ষার্থীদের সকল প্রকার আইনি সহায়তা প্রদান করার নিশ্চয়তা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রশাসন সবগুলো দাবি বিবেচনায় নিয়েছে এবং সকল প্রকার ব্যবস্থা নেওয়া হবে মর্মে নিশ্চয়তা প্রদান করছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন এই বিজ্ঞপ্তি পড়ে আন্দোলনরত শিক্ষার্থীদের শুনানোর পর তাঁরা উপাচার্য ভবনের সামনে থেকে সরে চলে যায়।

এর আগে, গত মঙ্গলবার সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত জবি শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ কর্মীরা হামলা করেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়েছেন। শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার ঘটনায় ক্যাম্পাসে সব রাজনৈতিক সংগঠনকে বয়কটের ঘোষণা দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা উল্লেখ করেন, সকলের সম্মতিক্রমে আজ থেকে আমাদের ব্যাচে সকল প্রকার ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করলাম। ভবিষ্যতে আমাদের ব্যাচের কেউ যদি ছাত্র রাজনীতির সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থাকে তাহলে তাকে ব্যাচ হতে বয়কটের ঘোষণা দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *