গুড নেইবারস বাংলাদেশ এর মাধ্যমে প্রথমবারের মত বাংলাদেশে এলো শিক্ষকদের উন্নয়নের জন্য ইউনেস্কো-হামদান পুরস্কার

ফিরোজ রহমান স্টাফ রিপোর্টার:

গুড নেইবারস বাংলাদেশ (জিএনবি) শিক্ষা কর্মসূচীর আওতায় শিক্ষক উন্নয়নে ও বিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মানজনক ইউনেস্কো-হামদান পুরস্কার (৮ম সংস্করণ) অর্জন করেছে। বিশ্বব্যাপী শিক্ষাদান এবং শেখার মানকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে উদ্ভাবনী অনুশীলনগুলিকে বিশেষভাবে গুরুত্ব দেয়ার জন্য প্রতি দুই বছর অন্তর ইউনেস্কো এই পুরুস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করে থাকে।
এ বছর প্রায় ৩০০ জন আবেদনকারীর মধ্যে ইউনেস্কো এই পুরস্কারের জন্য বিশ্বের ১০টি সংস্থাকে মনোনীত করেছে। ৪ অক্টোবর ২০২৪ ইউনেস্কো বিশ্ব শিক্ষক দিবস এবং ইউনেস্কো-হামদান পুরস্কার বিতরণ অনুষ্ঠান, ইউনেস্কো প্রধান কার্যালয় প্যারিস, ফ্রান্সে আয়োজন করেছে যেখানে তিনজন বিজয়ীর নাম ঘোষণা করা হয়। গুড নেইবারস বাংলাদেশ এর নাম প্রথম বিজয়ী হিসাবে ঘোষণা করা হয় এবং গুড নেইবারস বাংলাদেশ এর পক্ষে পুরুস্কার গ্রহণ করেন জনাব এম মাঈনউদ্দিন মইনুল, কান্ট্রি ডিরেক্টর, গুড নেইবারস বাংলাদেশ।
পুরষ্কার পরবর্তীতে কান্ট্রি ডিরেক্টর তার সংক্ষিপ্ত অনুভূতি সহভাগিতা করেন তিনি ইউনেস্কো, হামদান ফাউন্ডেশনসহ সকলকে ধন্যবাদ দেন। তিনি আরোও বলেন এই অর্জন আমাদের কঠোর পরিশ্রমী শিক্ষকদের জন্য একটি মহান স্বীকৃতি যারা শুধুমাত্র পড়ান না তারা সমস্ত বৈষম্য, অবিচার এবং অপর্যাপ্ততার বিরুদ্ধে লড়াই করেন যা বাংলাদেশকে বাল্যবিবাহ এবং শিশুশ্রমের বিরুদ্ধে লড়াই করতে বাধ্য করেছে। তাই এটা শুধু সিভিল সোসাইটির লড়াই নয়, আইএনজিওসহ সারা বাংলাদেশের লড়াই। এই লড়াইয়ে আমাদের সাথে যোগ দেওয়ার জন্য ইউনেস্কো ও হামদান ফাউন্ডেশনকে অনেক ধন্যবাদ। এটি একটি দুর্দান্ত স্বীকৃতি এবং এই অর্জন ২১ শতকে অধিকার-ভিত্তিক শিক্ষার জন্য শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে ক্ষমতায়ন করে আরও বেশি দায়িত্বের আহ্বান জানায়।
জিএনবি শিক্ষা কার্যক্রম বাংলাদেশে শিশুদের, বিশেষ করে সুবিধাবঞ্চিতদের জন্য একটি বিস্তৃত এবং শিক্ষামূলক পরিবেশ প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। জিএনবি ১৩টি জেলায় ৬টি নিজস্ব বিদ্যালয় এবং ৩৯০টি অংশীদার বিদ্যালয় নিয়ে কার্যক্রম পরিচালনা করছে। জিএনবির নিজস্ব ৬টি বিদ্যালয় ১,৬২২ জন শিক্ষার্থী ৪৯ জন উচ্চ প্রশিক্ষিত এবং নিবেদিতপ্রাণ শিক্ষক দ্বারা পরিচালিত হচ্ছে।  এই বিদ্যালয়গুলি দুর্বল শিশুদের প্রাথমিক এবং মাধ্যমিক উভয় শিক্ষা প্রদানের মাধ্যমে নিজ নিজ অঞ্চলে সাক্ষরতার হারের উন্নতির দিকে মনোনিবেশ করে, যাদের মধ্যে অনেকেই তাদের শিক্ষার মৌলিক অধিকার থেকে বঞ্চিত।
প্রতি বছর গড়ে ১৯০০ জন শিক্ষক জিএনবি কর্তৃক আয়োজিত বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন এবং তারা মানসম্মত শিক্ষার পরিবেশ উন্নয়নে ভূমিকা রেখে যাচ্ছেন। জিএনবির শিক্ষা কার্যক্রম পরীক্ষা এবং প্রতিযোগিতা ভিত্তিক শিক্ষার মাধ্যমে শিশুদেরকে উদ্ভাবনে উৎসাহিত করছে। ওয়ার্ডমাস্টার ও ম্যাথ মাইস্ট্রো প্রতিযোগিতাসহ সহশিক্ষা কার্যক্রমে শিশুদের উদ্বোদ্ধ করা হয়।
ইউনেস্কোর এই স্বীকৃতি শিক্ষার মাধ্যমে দুর্বল সম্প্রদায়ের ক্ষমতায়নে জিএনবির উল্লেখযোগ্য কার্যক্রমসমূহকে অনুপ্রাণিত করে। বাল্যবিবাহ ও শিশুশ্রম রোধ করে এবং একটি নিরাপদ ও সহায়ক শিক্ষার পরিবেশ প্রদানের মাধ্যমে, জিএনবি বিদ্যালয়গুলোতে কেবল স্বাক্ষরতার হারই উন্নত করছে না বরং শিশুদেরকে সমাজের দায়িত্বশীল ও যোগ্য সদস্য হওয়ার জন্য প্রস্তুত করছে।
গুড নেইবারস বাংলাদেশ তার শিক্ষা কার্যক্রম সম্প্রসারণ ও শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ, প্রতিটি শিশুর উচ্চ মানের শিক্ষা এবং তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানোর সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে গুড নেইবারস বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।
গুড নেইবারস হল একটি আন্তর্জাতিক মানবিক ও উন্নয়নমূলক বেসরকারি সংস্থা যা জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলে (ইউএন ইকোসক) জেনারেল কনসালটেটিভ স্ট্যাটাসে সদস্যপদ রয়েছে। গুড নেইবারস বাংলাদেশ, ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত, শিশু সুরক্ষা, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, আয়বৃদ্ধিমূলক কার্যক্রম, ডিআরআর, এবং রোহিঙ্গা জরুরি অবস্থার জন্য ১৩টি জেলায় ১৭টি কমিউনিটি ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিডিপি) এবং ৫টি বিশেষ প্রজেক্ট নিয়ে কাজ করছে। গুড নেইবারস সর্বজনীন প্রাথমিক শিক্ষায় অবদানের জন্য ২০০৭ সালে এমডিজি-২ পুরস্কারে ভূষিত হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *