খুলনা বিভাগের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত মাগুরার পংকজ কান্তি আইচ।

মোঃ ফয়সাল হায়দার
(মাগুরা জেলা প্রতিনিধি)

খুলনা বিভাগের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত মাগুরার পংকজ কান্তি আইচ।

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ এর খুলনা বিভাগের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন মাগুরা শহরের ভিটাসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পংকজ কান্তি আইচ।

২০১৭ সালে বিসিএস (নন ক্যাডার) থেকে সরাসরি প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান তিনি। বিদ্যালয়ে নিয়োগ পাওয়ার পর থেকেই তিনি সহকর্মীদের নিয়ে নানারকম উদ্ভাবনী উদ্যোগের মধ্য দিয়ে পিছিয়ে পড়া জনপদের মানুষের সন্তানদের লেখাপড়ার মান উন্নয়ন, শিক্ষার পরিবেশ নিশ্চিত করন, ডিজিটাল অফিস ও সুসজ্জিত শ্রেণিকক্ষ তৈরি, ডিজিটালাইজেশনের পূর্বপাঠ, শ্রেণি পাঠদানে ইনোভেশন, করিডোরে বাংলা-গণিত-ইংরেজি ও জ্যামিতিক কর্নার স্থাপন, ছবির দেয়ালিকা প্রকাশ, শিশুদের জীবন দক্ষতা উন্নয়নে ফায়ার সার্ভিসের মাধ্যমে মক ড্রিল, গুড প্যারেন্টিং ও রোড সেফটি বিষয়ে অভিভাবকদের নিয়ে সেমিনার, করোনা ও ডেঙ্গু পরিস্থিতিতে ব্যতিক্রমী কার্যক্রম গ্রহণ ও সরকারের ব্যয় সংকোচন, স্থানীয় দ্বন্দ্ব নিরসন করে দীর্ঘ দশ বছর পরে এসএমসি কমিটি গঠন, বিদ্যালয়ের সম্পদ সংরক্ষণ ও যথাযথ ব্যবহার নিশ্চিত করা, দিন ও রাতে সামাজিক নিরাপত্তা ও আকর্ষণীয় রঙিন বিদ্যালয় তৈরি, ছাত্রশিক্ষক যৌথ ক্লাস উদ্ভাবন, শিক্ষার্থী অভিভাবক ও শুভানুধ্যায়ীদের সহযোগিতায় বন্যা ও শীতের মতো দুর্যোগ পরিস্থিতিতে সহায়তা, করোনা পরিস্থিতিতে বিনা খরচে প্রাথমিক শিক্ষায় সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের ভিডিও ডকুমেন্টারি ও কনটেন্ট তৈরিসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারসহ নানাবিধ অর্জনের কারণে তিনি বিভাগের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগে অনার্স ও ডিজাস্টার ম্যানেজমেন্টে মাস্টার্স ডিগ্রিসহ প্রধান শিক্ষক পংকজ আইচ জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ডেভলপমেন্ট স্টাডিজ বিভাগেও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছেন। তিনি নেপ ময়মনসিংহ থেকে প্রাথমিক শিক্ষায় উচ্চতর প্রশিক্ষণে সারা দেশের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেন। সরকারি চাকরির আগে তিনি ব্র্যাকের কেন্দ্রীয় অফিসে কিশোর কিশোরী উন্নয়ন প্রকল্পে বেশ কয়েক বছর কাজ করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি একজন নাট্যকর্মী, সংগীতশিল্পী ও উপস্থাপক হিসেবে মাগুরায় ব্যাপক সুনাম কুড়িয়েছেন।

সোমবার (০৯ অক্টোবর) বিকেলে খুলনার বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ ও প্রাথমিক শিক্ষা, খুলনা বিভাগীয় উপপরিচালক মো. মোসলেম উদ্দিনের যৌথ স্বাক্ষরিত একপত্রে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষিকা, কাব শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, ব্যক্তি-প্রতিষ্ঠানের বিজয়ীদের নামের তালিকা প্রকাশ করে। পংকজ কান্তি আইচের এ সাফল্যে বিভিন্ন সুধী মহল থেকে তার প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

এ বিষয়ে ভিটাসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পংকজ কান্তি আইচ বলেন, নতুন নতুন ইনোভেশন দিয়ে প্রাথমিক শিক্ষায় আরও ভূমিকা রাখতে চাই। আমার বিভিন্ন উন্নয়ন ও মানবিক কাজে সহকর্মীরা সহযোগিতা করেছেন সব সময়,তাদের প্রতি কৃতজ্ঞ। সবার সহযোগিতায় প্রাথমিক শিক্ষাকে এগিয়ে নিতে চাই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *