ইবিতে বৃক্ষনিধনের প্রতিবাদে অবস্থান কর্মসূচি

 

ইবি প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মুক্তমঞ্চ তৈরির নামে বৃক্ষনিধনের প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় অবস্থান কর্মসূচি পালন করে ইবি ছাত্র ইউনিয়ন সংসদ ও পরিবেশবাদী সংগঠন ডিপ ইকোলজি অ্যান্ড স্ন্যাক কনজারভেশন ফাউন্ডেশন। এছাড়াও শিক্ষার্থীদের মাঝে গণ স্বাক্ষর, প্রতিবাদ লিপি ও ব্যঙ্গচিত্র প্রদর্শন করে প্রতিবাদ জানিয়েছে পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্য।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবনের মাঝে ‘বৈশাখী মঞ্চ’ তৈরি করছে কর্তৃপক্ষ। ওই মঞ্চ তৈরির জন্য তিনটি পুরোনো গাছ কাটা হয়েছে। তবে তারই পাশে ফাঁকা জায়গা রয়েছে। তবে প্রশাসন সেখানেই মুক্তমঞ্চ তৈরি করতে চাচ্ছে।

অবস্থান কর্মসূচিতে ছাত্রনেতারা বলেন, উন্নয়নের নামে পরিবেশ বিধ্বংসী এই সিদ্ধান্ত কোনভাবেই মেনে নেওয়া হবে না। প্রশাসন মুক্তমঞ্চ তৈরির জন্য যে জায়গা নির্বাচন তা কোনভাবে উপর্যুক্ত জায়গা হতে পারে না। কারণ এর উভয় পাশে অ্যাকাডেমিক ভবন। এর কারণে ভবিষ্যতে এ দুই ভবনের শিক্ষার্থীদের বিঘ্ন ঘটবে। যেসব গাছ কাটা হয়েছে, সেগুলোর ইতোমধ্যে একটি বাজে পরিবেশ সৃষ্টি হয়েছে।

ইবি ছাত্র ইউনিয়নের সভাপতি মাহমুদুল হাসান বলেন, এ প্রশাসন বৃক্ষ নিধনকারী প্রশাসন। টেকসই উন্নয়ন হচ্ছে পরিবেশ বিনষ্ট না করে উন্নয়ন করা। অনতিবিলম্বে এ বৃক্ষনিধন বন্ধ ও মুক্তমঞ্চ তৈরির সিদ্ধান্ত স্থগিত করতে হবে। নচেৎ আরো তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।

ডিপ ইকোলজি অ্যান্ড স্ন্যাক কনজারভেশন ফাউন্ডেশনের সদস্য সাফওয়ান বলেন, এর আগেও উন্নয়নের নামে প্রশাসন অনেক কাজ কেটেছে। যার কারণে পরিবেশ নষ্ট হচ্ছে। একটি গাছ বড় হতে প্রায় ২০ বছর সময় লাগে। অথচ তারা গাছ কেটেই যাচ্ছে। দুটি অ্যাকাডেমিক ভবনের মাঝে মঞ্চ তৈরি করা হলে পড়াশোনা ব্যাহত হবে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূইঁয়া বলেন, কোনো কাজের প্রয়োজন হলে গাছ কাটাই লাগে। প্রয়োজনে পরবর্তীতে সাড়ি সাড়ি করে গাছ লাগিয়ে দিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *