রাজশাহীতে ডাক বিভাগের পুরোনো চিত্র শোভা পাচ্ছে টাইগার সংঘ মন্ডপে

 

পাভেল ইসলাম মিমুল রাজশাহী ব্যুরো:

শুরু হয়েছে সনাতন ধর্মীলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। রাজশাহীতে এই পূজায় নতুনত্বের ছোঁয়া লাগে। এবারও ব্যাতিক্রম আয়োজন করেছে নগরীর টাইগার সংঘ পূজা মন্ডপ।

এই পূজা মন্ডপের সামনে গেলেই চোখে পড়বে হারিয়ে যাওয়া ঐহিত্যবাহী ডাক বিভাগের চিত্র। একসময়ের ডাক হকার হাতে হারিকেন,কাধে লাঠি আর চিঠির বস্তা নিয়ে চিঠি বিলির দৃশ্য।

এছাড়াও পূজা মন্ডপের সামনে সংরক্ষিত করা হয়েছে জাতির জনক শেখ মুজিবুর রহমানসহ প্রখ্যাত ব্যাক্তিদের হাতে লেখা বিভিন্ন চিঠি।

পূজা উদযাপন কমিটি রাজশাহী মহানগর ও টাইগার সংঘ পূজা কমিটির সাধারণ সম্পাদক পার্থপাল চৌধুরী বলেন, প্রতিবার পূজোয় ভিন্ন বার্তা আমরা দিয়ে থাকি। বর্তমান ডিজিটাল যুগে মোবাইল ফোনের এসএমএসের ভীরে হারিয়ে যাওয়া চিঠি আদান প্রদানের পুরোনো ঐহিত্য তুলে ধরতে আমাদের এই আয়োজন।

সতানত ধর্মালম্বীরা বলছেন,এবারের পূজো সকল অমঙ্গল মুছে মানুষের কল্যাণ নিয়ে আসবে এমনটাই প্রত্যাশা তাদের। রানীবাজারের টাইগার সংঘ মন্ডপ প্রতিবার একটি করে নতুন বার্তা দিয়ে থাকে। এর আগে বাংলাদেশে থেকে বাঘ হারিয়ে যাওয়া এবং তা সংরক্ষণের বার্তা নিয়ে বাঘের মুখ তৈরী করা হয়ছিলো।

এছাড়াও বঙ্গবন্ধু স্যাটেলাইট,প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর গিটারসহ বিভিন্ন ঐতিহ্য তুলে ধরা হয়েছিলো। এবার হারিয়ে যাওয়া ডাক বিভাগের চিত্র তুলে ধরা হয়েছে। এক সময় মানুষের চিঠি আদান প্রদানের প্রধান বাহক ছিলো ডাক বিভাগ। ডাক পিয়ন বা ডাক হরকরা হাতে হারিকেন,কাঁধে লাটি আর চিঠির বস্তা নিয়ে বাড়ী বাড়ী পৌছে দিতো সেটাই তুলে ধরা হয়েছে। এসব চিত্র পরবর্তি পুরোনো ইতিহাস সম্পর্কে জানতে ও শিখতে পারবে বলে জানান তারা।

মন্ডপের পুরোহিত সুমন চক্রবার্তী বলেন,এবারের পূজায় মা দূর্গা এসেছেন ঘোড়ায় চড়ে এবং ঘোড়ায় চড়েই গমন করবেন । সেই সাথে অশুভ শক্তিকে বিদায় জানিয়ে শুভ শক্তি সঞ্চার করবেন।

এদিকে এই পূজার আনন্দ নির্বিঘ্নে পালন করতে রাজশাহী নগরীসহ পুরো জেলা জুড়ে র‌্যাবের নিরাপত্তা বলায় থাকার কথা জানিয়েছেন র‌্যাব-৫ এর অধিনায়ক অধিনায়ক লে. কর্ণেল রিয়াজ শাহরিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *