টাঙ্গাইলের ধনবাড়ী উপ‌জেলা‌য় শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ-সপ্তমে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন শুরু।

শ‌হিদুল ইসলাম : ধনবাড়ী প্রতি‌নি‌ধি

গত বৃহস্পতিবার (৯ নভেম্বর) থে‌কে শুরু হয়েছে নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়নের সব কার্যক্রম । এ কার্যক্রমে শিক্ষক ও শিক্ষার্থীরা আনন্দঘন পরিবেশের সাথে অংশগ্রহন করছে।

ধনবাড়ী উপ‌জেলা‌র বি‌ভিন্ন স্কুলগুলো ঘু‌রে মূল্যায়ন সূচিতে দেখা গেছে, প্রতিদিন তিন সেশনে সামষ্টিক মূল্যায়ন করা হ‌চ্ছে । প্রত্যেক সেশনের সময় ৯০ মি‌নিট । তিন সেশনে তিন বিষয়ের মূল্যায়ন হ‌চ্ছে।

সা‌কিনা মে‌মো‌রিয়াল গার্লস হাই স্কুল প‌রিদর্শর এর সময় অত্র বিদ‌্যালয়ের প্রধান শিক্ষক মো.মাহবুবুর রহমান খান এর কা‌ছে নতুন শিক্ষাক্রম সম্প‌র্কে জান‌তে চাইলে তি‌নি ব‌লেন , অত্র বিদ‌্যাল‌য়ে উৎসব মুখর পরিবেশে শিক্ষক ও শিক্ষার্থীরা বাৎসরিক সামষ্টিক মূল্যায়নে অংশ গ্রহন করছে । শিক্ষার্থীরা বি‌ভিন্ন দ‌লে বিভক্ত হ‌য়ে তা‌দের বাস্তব অ‌ভিজ্ঞতা কা‌জে লা‌গি‌য়ে পোস্টার তৈ‌রি কর‌ছে , দেওয়া‌লিকা তৈ‌রি কর‌ছে , শিক্ষক‌দের আন্ত‌রিক চেষ্টার ফ‌লে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন হ‌চ্ছে ।

জীবন ও জীবিকা বিষয়ের শিক্ষক মোঃ সাইদুর রহম‌ান জানান , আন‌ন্দের সা‌থে বাৎসরিক সামষ্টিক মূল্যায়নে অংশ গ্রহন করছে শিক্ষার্থীরা ।

৭ম শ্রেণির শিক্ষার্থীর কা‌ছে নতুন শিক্ষাক্রম সম্প‌র্কে জান‌তে চাইলে ফারজানা রহমান আস্থা ব‌লেন ,নতুন শিক্ষাক্রমে আমরা অ‌নেক কিছু হা‌তে কল‌মে শিখতে পার‌ছি । বাস্তব সমস‌্যা গু‌লো খু‌জে বের ক‌রে তার সমাধা‌নের চেষ্টা কর‌ছি। আমরা আত্ত‌্বনির্ভরশীল হ‌তে শিখ‌তে‌ছি ,নি‌জের কাজ নি‌জে করা ,অন‌্যকে সাহায‌্য করা এমন সামা‌জিক অ‌নেক কাজ আমরা শিখ‌তে পে‌রে‌ছি ।

জু‌থি আক্তার ও ত‌রী সি‌দ্দি‌কি ব‌লেন ,আমরা বাস্তব সব কিছু দে‌খে দে‌খে শিখ‌ছি এখন আমা‌দের মুখুস্থ করার প্রয়োজন হয় না ,যেমন তা‌তী‌দের জীবন ও তা‌দের কাজ ,না‌পি‌তের কাজ , জে‌লে‌দের কাজ ,কুমা‌রের কাজ এগু‌লো স‌্যার আমাদের তা‌দের বা‌ড়ি বা‌ড়ি নি‌য়ে গি‌য়ে তা‌দের কাজ করার সময় দে‌খি‌য়ে‌ছে তারা কিভা‌বে কাজ ক‌রে তা‌দের জিবনযাপন কেমন । এখন এই সব বিষয় আমা‌দের বই দে‌খে মুখুন্থ কর‌তে হয় না ।

অন্যদিকে নতুন শিক্ষাক্রমে মাদরাসার ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন ও শুরু হয়ে‌ছে একি দি‌নে ।

এর আগে নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নভিত্তিক অ্যাপ নৈপুণ্য উদ্বোধন করা হয় । এটি উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৮ নভেম্বর পর্যন্ত মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ দেওয়া শেষ হয়েছে। বার্ষিক সামষ্টিক মূল্যায়ন চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *