জাবিতে সাংবাদিকতায় ফ্যাক্টচেকের চ্যালেঞ্জ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ( জাবিসাস) আয়োজনে সমকালীন সাংবাদিকতায় ফ্যাক্টচেকের চ্যালেঞ্জ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (৭ অক্টোবর) বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে সাংবাদিক সমিতির কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান।
তিনি বলেন, এজেন্ডা বাস্তবায়নের জন্য সকলে মিথ্যা তথ্য ছড়িয়ে থাকে ব্যক্তি হোক কিংবা প্রতিষ্ঠান ।এ সময়ে এমন একটি সেমিনার সবাইকে সচেতন করতে সহযোগিতা করবে। শেষে তিনি সাংবাদিকদের ধন্যবাদ জানান এমন একটি সেমিনার আয়োজন করার জন্য।

বিশেষ অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন জাবিসাস সভাপতি আরিফুজ্জামান উজ্জ্বল, জাবিসাস সাধারণ সম্পাদক ইমরান হোসাইন হিম, বাসসের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ওসমান গনি রাসেল, নিউ এইজের প্রতিনিধি শাহাদাত সুমন।

গল্পে গল্পে সাংবাদিকতা বিষয়ক এবারের দশম পর্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এ এফপির বাংলাদেশ ফ্যাক্ট চেক সম্পাদক কদরুদ্দিন শিশির। তিনি আলোচনায় বলেন, ডিজিটাল মিডিয়ার যুগে কোন তথ্যটি সত্য ,কোনটি তথ্যটি মিথ্যা সেটা জানা অধিক গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে এমন কিছু তথ্য ছড়িয়ে পড়ে যা দেশের অধিকাংশ মানুষ সহজে বিশ্বাস করে নে। ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটার গুলো বানোয়াট তথ্য তাদের কনটেন্ট এ ব্যবহার করে। তাদের লক্ষ্য থাকে মানুষের রিচ অর্জন করা, যার মাধ্যমে তাদের আয় করা। মানুষের ভিতর এর কি প্রভাব পড়ল তা তাদের দেখার বিষয় না। আবার অনেক গোষ্ঠী বা মতাদর্শী লোকজন আছে যারা পরিকল্পনা করে মিথ্যা তথ্য ছড়িয়ে থাকে এগুলো একেকটি ট্র্যাপও বলা যায়। সাধারণ মানুষ এগুলোতে সহজে পা দে।এমতাবস্থায় ফ্যাক্ট চেকিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা ২০১৫ সাল থেকে বাংলাদেশে ফেক্ট চেকিং নিয়ে কাজ করে আসছি। শুধু বাংলাদেশে না সারা বিশ্বে ফেক্ট চেকিং এর কার্যক্রম চলমান আছে। কোনটি গুজব তা জানার জন্য কিছু কৌশল আছে। কৌশল গুলো প্রয়োগ করলে সহজে জানা যাবে কোনটি গুজব কোনটি সত্য।  এ কৌশল গুলো জানা সাংবাদিকদের জন্য অনেক বেশি জরুরি। এছাড়াও তিনি গল্পে গল্পে সাম্প্রতিক সময়ের বিভিন্ন ফ্যাক্ট চেকিংয়ের ঘটনা শোনান। সাথে সাথে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এবং নিজের সাংবাদিক হওয়ার গল্প শোনান।

এসময় উপস্থিত ছিলেন বণিক বার্তার প্রতিনিধি মেহেদী মামুন,মানকন্ঠের প্রতিনিধি নাসির হোসাইন দৈনিক বাংলার প্রতিনিধি আবদুর রহমান সার্জিল,, চ্যানেল আইয়ের প্রতিনিধি রুবেল হোসাইন, বাংলা নিউজের প্রতিনিধি মেহেরাব হোসাইন, ডেইলি ক্যাম্পাসের জুবায়ের হোসেন সহ বিশ্ববিদ্যালয়ে কর্মরত অধশতাধিক সাংবাদিক। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অধ্যয়ণনরত অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

#….
মোঃ মেহেদী হাসান
০১৭৫১৮৫৮৯৯৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *